×

আন্তর্জাতিক

ওমিক্রনের জন্য বিশ্বে ৪৫০০ ফ্লাইট বাতিল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ ডিসেম্বর ২০২১, ০৯:১৮ এএম

ওমিক্রনের জন্য বিশ্বে ৪৫০০ ফ্লাইট বাতিল

প্রতীকী ছবি

ওমিক্রনের জন্য বিশ্বে ৪৫০০ ফ্লাইট বাতিল

বড়দিনের আগে ফ্লাইট বাতিলের কারণে উদ্বিগ্ন বিমানযাত্রীরা। গোটা বিশ্বেই এ দৃশ্য দেখা যাচ্ছে। ছবি : সংগৃহীত

ওমিক্রনের জন্য বিশ্বে ৪৫০০ ফ্লাইট বাতিল

ওমিক্রনের জন্যে বড়দিনের ফ্লাইট বাতিলের ফলে এভাবেই ছোটাছুটি করছেন পর্যটকরা। ছবি : সংগৃহীত

করোনা মহামারির বিধিনিষেধ মেনেই পালিত হচ্ছে বড়দিন। এর মধ্যেই নতুন ধরন ওমিক্রন সংক্রমণ এড়াতে বড়দিনের আগে থেকেই বিশ্বে একযোগে ফ্লাইট বাতিল করা হয়েছে। সর্বশেষ খবর অনুযায়ী বিশ্বে অন্তত সাড়ে চার হাজার ফ্লাইট বাতিল করা হয়েছে। পাশাপাশি ওমিক্রন আতঙ্কে যুক্তরাষ্ট্রেও শতাধিক ফ্লাইট বাতিল করা হয়েছে।

বড়দিনের পর ওমিক্রন আরও খারাপভাবে ছড়িয়ে পড়তে থাকে বলে সপ্তাহের শুরুতে হুঁশিয়ার করেছিলেন যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ডা. অ্যান্টনি ফাউসি। ঠিক এ কারণেই বড়দিনের আগে থেকে বিশ্বব্যাপী ফ্লাইট বাতিল শুরু হয়েছে। খবর বিবিসি, আল জাজিরার।

এদিকে, ইতালি, স্পেন ও গ্রিসে ঘর ছাড়লেই মাস্ক বাধ্যতামূলক করা হয়েছে। স্পেনের উত্তরাঞ্চলীয় প্রদেশ কাতালোনিয়ায় রাত্রীকালীন কারফিউ এবং নেদারল্যান্ডে কঠোর লকডাউন আরোপ করা হয়েছে।

[caption id="attachment_325584" align="aligncenter" width="700"] বড়দিনের আগে ফ্লাইট বাতিলের কারণে উদ্বিগ্ন বিমানযাত্রীরা। গোটা বিশ্বেই এ দৃশ্য দেখা যাচ্ছে। ছবি : সংগৃহীত[/caption]

করোনার অন্য ধরনগুলোর তুলনায় ওমিক্রন অপেক্ষাকৃত দুর্বল হলেও দেশে দেশে নেওয়া হয়েছে বাড়তি সতর্কতা। বৃহস্পতিবার যুক্তরাজ্য, ফ্রান্স ও ইতালিতে রেকর্ড সংখ্যক ওমিক্রন শনাক্ত হয়েছে। এছাড়া, যুক্তরাষ্ট্রে শনাক্তের সংখ্যা প্রতিদিনই বাড়ছে এবং হাসপাতালগুলোতে ভর্তি হচ্ছে প্রচুর রোগী। মার্কিন সংবাদপত্র নিউইয়র্ক টাইমসকে দেওয়া এক সাক্ষাৎকারে মিশিগান ইউনিভার্সিটির সহযোগী অধ্যাপক ড. হ্যালি প্রেসকোট বলেন, যখন একসঙ্গে অনেক মানুষ একই সময়ে অসুস্থ হয়ে পড়ে, তখন হাসপাতালগুলোর ওপর নেতিবাচক চাপ পড়তে থাকে।

অন্যদিকে, সপ্তাহের শুরুতে যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ডা. অ্যান্টনি ফাউসি বড়দিনের পর ওমিক্রন আরও খারাপভাবে ছড়িয়ে পড়তে থাকে বলে হুঁশিয়ার করেছিলেন। এ কারণেই মূলত বিশ্বব্যাপী বড়দিনের ফ্লাইট বাতিল করা হচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App