×

জাতীয়

ইউপি ভোট: এমপিদের এলাকা ছাড়ার অনুরোধে ইসির চিঠি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ ডিসেম্বর ২০২১, ০৯:০৭ পিএম

চলমান ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে সংশ্লিষ্ট আসনের সংসদ সদস্যদের এলাকা ছাড়ার অনুরোধ করেছে নির্বাচন কমিশন (ইসি)।

শনিবার (২৫ ডিসেম্বর) ইসির উপসচিব মো. আতিয়ার রহমান স্বাক্ষরিত এ সংক্রান্ত নির্দেশনা বাস্তবায়নের জন্য সংশ্লিষ্ট সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা, জেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং কর্মকর্তাদের কাছে পাঠানো হয়।

ইসি জানায়, চলমান ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের প্রচার বা নির্বাচনী কার্যক্রমে সংসদ সদস্য (এমপি) ও সরকারি সুবিধাভোগী অতি গুরুত্বপূর্ণ ব্যক্তিদের অংশ না নেওয়া এবং যেসব এলাকায় সংসদ সদস্যদের প্রচার বা নির্বাচনী কার্যক্রমে অংশগ্রহণের প্রমাণ পাওয়া যাচ্ছে, তাদেরকে অবিলম্বে এলাকা ছাড়ার অনুরোধ করা হয়েছে।

নির্দেশনায় ইসি জানায়, ইউনিয়ন পরিষদ নির্বাচন আচরণ বিধি-মালা ২০১৬-এর বিধি ২২ অনুসারে সরকারি সুবিধাভোগী অতি গুরুত্বপূর্ণ ব্যক্তিরা নির্বাচন-পূর্ব সময়ে নির্বাচনী এলাকায় প্রচার বা নির্বাচনী কার্যক্রমে অংশগ্রহণ করতে পারেন না। কিন্তু ইউনিয়ন পরিষদ সাধারণ নির্বাচনে কোনো কোনো সংসদ সদস্যরা এসবে অংশ নিচ্ছেন বলে অভিযোগ পাওয়া যাচ্ছে যা বিভিন্ন মিডিয়ায় প্রচারিত হচ্ছে। সংসদ সদস্য বা আচরণ বিধিমালার বিধি-২ এর উপবিধির (১৪) সংজ্ঞা অনুযায়ী, সরকারি সুবিধাভোগী অতি গুরুত্বপূর্ণ ব্যক্তির নির্বাচনী এলাকায় সরকারি, ব্যক্তিগত সফরের ফলে অথবা নির্বাচনী এলাকায় অবস্থানের ফলে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে বিধি পরিপন্থী কার্যক্রম ঘটার আশঙ্কাসহ নির্বাচনী পরিবেশ প্রভাবিত হওয়ার আশঙ্কা সৃষ্টি করে থাকে।

নির্দেশনায় বলা হয়, অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে চলমান ইউনিয়ন পরিষদ নির্বাচন সম্পন্ন করার লক্ষে সরকারি সুবিধাভোগী অতি গুরুত্বপূর্ণ ব্যক্তি, বিশেষ করে সংশ্লিষ্ট সংসদ সদস্যদের আইনের প্রতি শ্রদ্ধা জানিয়ে এসব কার্যক্রম থেকে বিরত থাকার জন্য নির্দেশনা দিয়েছে কমিশন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App