×

আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রের পাসপোর্টের দাম আরও বাড়ছে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ ডিসেম্বর ২০২১, ০৫:২০ পিএম

যুক্তরাষ্ট্রের পাসপোর্টের দাম আরও বাড়ছে

যুক্তরাষ্ট্রের পাসপোর্ট

অন্য সব কিছুর মতো এ বছর যুক্তরাষ্ট্রের পাসপোর্টের দামও বাড়ছে। যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট এ সপ্তাহে ঘোষণা করেছে- ২৭শে ডিসেম্বর থেকে যুক্তরাষ্ট্রের পাসপোর্ট বইয়ের দাম সমস্ত গ্রাহকদের জন্যই ২০ ডলার করে বৃদ্ধি পাবে। প্রথমবার করা অথবা প্রতিস্থাপন করা প্রাপ্তবয়স্ক পাসপোর্টের মূল্য হবে ১৬৫ ডলার। নবায়ন করা পাসপোর্টের মূল্য হবে ১৩০ ডলার। ত্বরান্বিত ফি, অর্থাৎ কয়েক সপ্তাহ আগে পাসপোর্ট পেতে চাইলে তার জন্য আগের মতোই ৬০ ডলার করে দিতে হবে।

ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদনে এসব তথ্য নিশ্চিত করে বলা হয়েছে- দাম বাড়ানো প্রসঙ্গে স্টেট ডিপার্টমেন্ট বলেছে, বিশ্বের সবচেয়ে নিরাপদ ভ্রমণ এবং পরিচয়ের নথিগুলো তৈরি করার ধারা অব্যাহত রাখা নিশ্চিত করার জন্য এই ফি বৃদ্ধি করা প্রয়োজন ছিল।

এই মাসের শুরুর দিকে পাসপোর্ট প্রদানের প্রক্রিয়াটিকে গতিশীল করার প্রয়াসে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন একটি নির্বাহী আদেশে স্বাক্ষর করেন যার মাধ্যমে প্রথমবারের মতো আমেরিকানরা অনলাইনে নিজেদের পাসপোর্ট নবায়ন করার সুযোগ পাচ্ছেন। এর ফলে নিজেদের ডকুমেন্টগুলো যেমন সরাসরি পাঠানো লাগবে না, তেমনি মেইলের মাধ্যমে কাগজপত্র যাচাইয়ের প্রয়োজনীয়তাও দূর হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App