×

খেলা

বিষয়টি যত টানা হবে, তত তেতো হবে: আফ্রিদি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ ডিসেম্বর ২০২১, ০২:৫৮ পিএম

বিষয়টি যত টানা হবে, তত তেতো হবে: আফ্রিদি

বিরাট প্রসঙ্গে সৌরভ ও আফ্রিদি

বিরাট কোহলির মতো তারকাকে একদিনের ক্রিকেটের অধিনায়কত্ব থেকে সরিয়ে দিয়েছে বিসিসিআই। তার জায়গায় অধিনায়ক করা হয়েছে রোহিত শর্মাকে। এই নিয়ে বিসিসিআই এবং অধিনায়ক বিরাট কোহলির মধ্যে বিরোধের পরিস্থিতি তৈরি হয়েছিল। আর এবার এই ইস্যুতে ঝাঁপিয়ে পড়েছেন পাকিস্তানের ক্রিকেটার শাহিদ আফ্রিদি। বিরাট কোহলির পক্ষ নিয়ে তিনি এদিন সৌরভ গাঙ্গুলির নেতৃত্বাধীন ভারতীয় ক্রিকেট বোর্ডের তীব্র নিন্দা করেছেন। খবর নিউজ এইটটিনের।

বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলিকে কটাক্ষ করেছেন পাকিস্তানের প্রাক্তন ব্যাটার শাহিদ আফ্রিদি। পাকিস্তানি নিউজ চ্যানেল শামা টিভিকে সাক্ষাত্কারে শাহিদ আফ্রিদি বলেছেন, 'ভারতীয় ক্রিকেটে যেভাবে বিতর্ক তৈরি হয়েছে, সেটা আরও ভালভাবে সামলানো যেত। আমি সবসময় বিশ্বাস করি, ক্রিকেট বোর্ডের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। নির্বাচক কমিটির উচিত একজন ক্রিকেটারকে যে কোনো বিষয় স্পষ্টভাবে জানানো। বলা উচিত, আমাদের পরিকল্পনা এটা এবং এটা করে দলের জন্য ভাল হবে। বিরাট কোহলি এবং সৌরভ গাঙ্গুলির মুখোমুখি হয়ে কথা বলা উচিত। মিডিয়ার সামনে এই ধরনের বিতর্ক সৃষ্টি করাটা ঠিক নয়। আর এই ব্যাপারে এবার বেশি টানা হলে তা তেতো হয়ে যাবে।

বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যান বিরাট কোহলিকে হঠাৎ করেই ওডিআই দলের অধিনায়কত্ব থেকে সরিয়ে দিয়েছে বিসিসিআই। এরপর রোহিত শর্মাকে ওয়ানডে দলের অধিনায়ক করা হয়। বিরাট একটি সাংবাদিক সম্মেলনে বলেছিলেন, বোর্ডের কেউ তাকে টি-টোয়েন্টি দলের অধিনায়কত্ব ছাড়তে বারণ করেনি। ওডিআই অধিনায়কত্ব থেকে সরানোর মাত্র কয়েক ঘণ্টা আগে তার সঙ্গে যোগাযোগ করা হয়েছিল। এদিকে, বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলি বলেছিলেন, বোর্ড বিরাট কোহলিকে টি-টোয়েন্টি দলের অধিনায়কত্ব না ছাড়ার জন্য বলেছিল। কোহলি কথা শোনেননি।

বিরাট কোহলির নেতৃত্বে ভারতীয় দল ৯৫টি ম্যাচ খেলেছে। ৬৫টি ম্যাচ জিতেছে এবং ২৭টি হেরেছে। একটি ম্যাচ টাই হয়েছিল এবং ২টি ম্যাচে কোনও ফলাফল হয়নি। তবে তার অধিনায়কত্বে টিম ইন্ডিয়া কোনও আইসিসি ট্রফি জিততে পারেননি।

২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে পাকিস্তানের কাছে হারে ভারতীয় দল। ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপেও পাকিস্তানের কাছে ১০ উইকেটে হারে কোহলির নেতৃত্বাধীন টিম ইন্ডিয়া।

ভারতীয় দলের টেস্ট অধিনায়ক বিরাট কোহলি বিশ্বের অন্যতম সেরা ব্যাটার। তিনিই বিশ্বের একমাত্র ক্রিকেটার যিনি তিনটি ফরম্যাটেই ৫০টি ম্যাচ জিতেছেন। ভারতের হয়ে কোহলি ৯৭টি টেস্টে ৭৮০১ রান, ২৫৪টি ওয়ানডেতে ১২১৬৯ রান এবং ৯৫ টি-টোয়েন্টি ম্যাচে ৩২২৭ রান করেছেন। তিন ফরম্যাটেই তার ব্যাটিং গড় ৫০-এর উপরে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App