×

জাতীয়

কক্সবাজারের ঘটনার সুষ্ঠু বিচার হবে: আইনমন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ ডিসেম্বর ২০২১, ১০:৩৩ পিএম

বছরের শেষে দেশের বিচারের মাঠে সফলতা ছাড়া কোনো ব্যর্থতা নেই বলে মন্তব্য করেছেন আইন, বিচার ও সংসদ বিষয়কমন্ত্রী আনিসুল হক। সম্প্রতি কক্সবাজারে ধর্ষণের ঘটনায় তিনি বলেন, ওই (কক্সবাজারের) ঘটনাটি শুনেছি। এর সুষ্ঠু বিচার হবে।

শুক্রবার (২৪ ডিসেম্বর) বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের কাজী মোতাহার হোসেন ভবনের সামনে বাংলাদেশ আইন সমিতির ৩৫ তম বার্ষিক সম্মেলনে প্রধান অতিথি হিসেবে অংশগ্রহণকালে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

খালেদা জিয়ার ইস্যুতে অস্থির হওয়ার কিছু নেই বলে মন্তব্য করে আইনমন্ত্রী বলেন, বিএনপির ১৫ জন আইনজীবী আমার সঙ্গে দেখা করেছেন। আমি বিষয়টি খতিয়ে দেখে আমার যে ব্যাখ্যা সেটি আপনারা শিগগিরই জানতে পারবেন। এটি নিয়ে অস্থির হওয়ার কিছু নেই।

আইন সমিতির সভাপতি ব্যারিস্টার সাজ্জাদ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন সুপ্রিম কোর্টের বিচারপতি মো. জাহাঙ্গীর হোসেন, আইন ও বিচার বিভাগের সচিব মো. গোলাম সারওয়ার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের ডিন অধ্যাপক ড. মো. রহমত উল্লাহ, বাংলাদেশ আইন সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট মোল্লা মোহাম্মদ আবু কাওছার প্রমুখ। অনুষ্ঠানের শুরুতে পবিত্র ধর্মগ্রন্থগুলো থেকে পাঠ করা হয়। পাঠ শেষে সমিতির ‘থিম সং’ পরিবেশন হয়। এরপর সেখানে সমিতির কার্যক্রমের উপর একটি ডকুমেন্টারি প্রদর্শন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে আনিসুল হক বলেন, আইনের শাসনের প্রতিষ্ঠিত ধারণাটি শুধু আইন-আদালতের বিচার-আচার আর আইন-শৃঙ্খলা পরিস্থিতির উপরই নির্ভর করে না। আইনের শাসন এখন অনেকগুলো পারিপার্শ্বিক বিষয়ের সঙ্গে পরস্পর সম্পর্কিত।

তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু হত্যা মামলা, জেলহত্যা মামলা এবং মানবতাবিরোধী অপরাধের মামলার বিচার প্রক্রিয়ার মধ্যদিয়ে বিচারহীনতার সংস্কৃতিকে চির বিদায় দিয়ে দেশে ন্যায়বিচারের যে দ্বার উন্মোচন করা হয়েছে, তার ধারাবাহিকতা অব্যাহত রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার আহবান জানান তিনি।

আইন সমিতির সদস্যদের উদ্দেশে তিনি বলেন, গরিব-অসহায় মানুষদের আইনগত সহায়তা দেওয়া, সাধারণ জনগণের মধ্যে আইন সম্পর্কে সচেতনতা তৈরি করা, আইন ও অপরাধ সম্পর্কে গবেষণা করা ইত্যাদি বিষয়ে বাংলাদেশ আইন সমিতি অবদান রাখতে পারে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App