×

সারাদেশ

ঈশ্বরদীতে নিউক্লিয়ার বাস ট্যুরের আনুষ্ঠানিক উদ্বোধন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ ডিসেম্বর ২০২১, ০৭:০০ পিএম

ঈশ্বরদীতে নিউক্লিয়ার বাস ট্যুরের আনুষ্ঠানিক উদ্বোধন

শুক্রবার নিউক্লিয়ার বাস ট্যুরের আনুষ্ঠানিক উদ্বোধন করছেন বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান। ছবি : ভোরের কাগজ

বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ে জনমনে আগ্রহ সৃষ্টি এবং বিশেষ করে পরমাণু প্রযুক্তির নিরাপত্তা ও এর নানাবিধ ব্যবহার সম্পর্কে জনগণের সম্পৃক্তির উদ্দেশ্যে বিশেষভাবে সজ্জিত একটি যাত্রীবাহী বাস সারা দেশ পরিভ্রমণে ঢাকা থেকে যাত্রা শুরু করেছে। পরিভ্রমণ শেষে নিউক্লিয়ার বাসটি ২৭ ডিসেম্বর রাতে ঢাকায় ফিরে আসবে।

রাজধানীর পারমাণবিক শক্তি তথ্যকেন্দ্রের আয়োজনে নিউক্লিয়ার বাস ট্যুর কর্মসূচিতে সার্বিক সহযোগিতা করেছে বাংলাদেশের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়, বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন এবং রুশ রাষ্ট্রীয় পরমাণু শক্তি করপোরেশন (রসাটম)। বাংলাদেশ সরকারের বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান রাজধানীর রূপপুর এনপিপি ভবনের সামনে আয়োজিত এক অনাড়ম্বর অনুষ্ঠানে ফিতা কেটে এবং বেলুন উড়িয়ে নিউক্লিয়ার বাস ট্যুরের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মান প্রকল্পের পরিচালক এবং নিউক্লিয়ার পাওয়ার প্ল্যান্ট কোম্পানি বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ড. শৌকত আকবর, বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের প্রধান প্রশাসনিক কর্মকর্তা অলোক চক্রবর্তীসহ অন্যান্যরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

বিশেষ এই বাস আগামী পাঁচ দিনব্যাপী দেশের বিভিন্ন অঞ্চলের প্রায় ২০টি জেলা পরিভ্রমণ করবে। পথিমধ্যে বিভিন্ন জনসংযোগ কর্মসূচিরও আয়োজন করা হবে। জনগণকে আকৃষ্ট করতে এবং তাদের সক্রিয় অংশগ্রহণ নিশ্চিত করতে বিভিন্ন আকর্ষণীয় কার্যক্রম গ্রহণের পরিকল্পনা আছে। যেমন পথসভা, স্কুল ও বিশ্ববিদ্যালয় ভিজিট, লিফলেট ও অন্যান্য পাঠ্যসামগ্রী বিতরণ, বিজ্ঞানভিত্তিক বিভিন্ন কুইজ ও গেমসসহ আরও অনেক কার্যক্রম। সক্রিয়ভাবে অংশগ্রহণকারী ও প্রতিযোগিতায় বিজয়ীদের জন্য থাকবে আকর্ষণীয় স্যুভেনির। নিউক্লিয়ার এনার্জি বিষয়ে রুশ-বাংলাদেশ যৌথ কমুনিকেশন্স কর্মসূচীর আওতায় এই বাস ট্যুরটি আয়োজন করা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App