×

আন্তর্জাতিক

পাকিস্তানকে কাঁটাতারের বেড়ায় বাধা দিল তালেবান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ ডিসেম্বর ২০২১, ০৩:৫০ পিএম

পাকিস্তানকে কাঁটাতারের বেড়ায় বাধা দিল তালেবান

আফগানিস্তানের উত্তর ওয়াজিরিস্তানে একজন সৈন্য পাহারার দিচ্ছেন। ছবি : সংগৃহীত

পাকিস্তানের কাঁটাতারের বেড়ায় বাধা সৃষ্টি করেছে আফগানিস্তানের শাসক দল তালেবান। বুধবার (২২ ডিসেম্বর) আফগান কর্মকর্তারা জানিয়েছেন, পাকিস্তান সীমান্তের নিরাপত্তা বেষ্টনীতে প্রতিবন্ধকতা সৃষ্টি করেছে ইসলামি কট্টরপন্থী দলটি। আফগানিস্তানের তালেবান গোষ্ঠীর আপত্তিকে তোয়াক্কা না করে পাকিস্তানি সামরিক বাহিনী তাদের সীমান্তে নিরাপত্তা বেষ্টনী নির্মাণের কারণেই এ প্রতিবন্ধকতা সৃষ্টি করা হয়েছে।

আফগানিস্তানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র এনায়েতুল্লাহ খাওয়ারাজমি বলেন, গত রবিবার নানগারহার প্রদেশের কাছে পাকিস্তানি সামরিক বাহিনী একটি ‘অবৈধ’ সীমান্ত বেড়া তোলার কাজ শুরু করে। সে সময় তালেবান বাহিনী তাদের থামিয়ে দেয়। খবর ডনের।

তবে এ ঘটনাকে তেমন গুরুত্ব না দিয়ে সবকিছু স্বাভাবিক আছে বলে দাবি করেন খাওয়ারাজমি। এ বিষয়ে পাকিস্তানি সেনাবাহিনী কোনো মন্তব্য করেনি।

কাবুলের আপত্তি সত্ত্বেও পাকিস্তান দুই দেশের মধ্যবর্তী দুই হাজার ৬০০ কিলোমিটার সীমান্তের সিংহভাগ অংশে বেড়া তুলে দিয়েছে। ব্রিটিশ শাসনামলে নির্ধারণ করা এই সীমান্তের কারণে ওই অঞ্চলের বহু পরিবার ও গোত্র দুই দেশের মধ্যে বিভক্ত হয়ে পড়েছে। এই সীমান্ত নিয়ে কাবুলের তীব্র আপত্তি আছে।

বিষয়টি নিয়ে দুজন তালেবান কর্মকর্তা জানান, এ ঘটনাকে কেন্দ্র করে পাকিস্তান ও তালেবান বাহিনী মুখোমুখি অবস্থানে আছে এবং পরিস্থিতি উত্তেজনাপূর্ণ।

তারা বলেন, এ ঘটনাকে কেন্দ্র করে বুধবার পাকিস্তানি এলাকা থেকে আরও উত্তরে আফগানিস্তানের কান্নুর প্রদেশের সীমান্ত এলাকায় মর্টার সেল নিক্ষেপ করা হয়।

তবে দুটি ঘটনা পরস্পর সম্পর্কিত কিনা সেটি স্পষ্টভাবে হয়নি। এ বিষয়ে তালেবানের ওই দুই কর্মকর্তারা বলেছেন, আফগানিস্তানের সামরিক হেলিকপ্টারগুলোকে ওই এলাকায় টহল দিতে দেখা গেছে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হওয়া একটি ভিডিওতে দেখা গেছে, তালেবান সৈন্যরা কাঁটাতারে প্রতিবন্ধকতা সৃষ্টি করেছে এবং তাদের এক ঊর্ধ্বতন কর্মকর্তা নিকটবর্তী নিরাপত্তা পোস্টে থাকা পাকিস্তানি সৈন্যদের সতর্ক করে সীমান্তে ফের বেড়া দেওয়ার চেষ্টা না করতে বলছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App