পিরোজপুরে নির্বাচনী সহিংসতায় নৌকার প্রর্থীর কব্জি বিচ্ছিন্ন

আগের সংবাদ

নিয়মিত ব্রাশের পরও হতে পারে দাঁত খারাপ, রুখবেন যেভাবে

পরের সংবাদ

১৭০ বহির্জাগতিক গ্রহ আবিষ্কার

প্রকাশিত: ডিসেম্বর ২৩, ২০২১ , ১২:৫১ অপরাহ্ণ আপডেট: ডিসেম্বর ২৩, ২০২১ , ১২:৫১ অপরাহ্ণ

বৃহস্পতি গ্রহের মতো আকৃতির আরও ১৭০টি বহির্জাগতিক গ্রহ আবিষ্কার করেছেন জ্যোতির্বিজ্ঞানীরা। পৃথিবী থেকে এর দূরত্ব ৪২০ আলোকবর্ষ। এ যাবতকালের মধ্যে একটি গ্রুপে থাকা এমন গ্রহের মধ্যে এটাই সবচেয়ে বড় গ্রুপ। ভূপৃষ্ঠ এবং মহাকাশে স্থাপিত টেলিস্কোপের ২০ বছরের ডাটা ব্যবহার করেছেন জ্যোতির্বিজ্ঞানীরা। নক্ষত্র গঠন হয় যে আপার স্করপিয়াস এবং ওফিউকাস অঞ্চলে, সেখানেই শনাক্ত করা হয়েছে এসব গ্রহ। এক্ষেত্রে বিজ্ঞানীরা সামান্য নড়াচড়া, রঙের ঔজ্বল্য এবং অন্যান্য পরিবর্তন লক্ষ্য করেছেন।

এ গ্রহগুলো চলাফেরা করে অন্ধকার মহাবিশ্বে। তাদেরকে আলোকিত করার জন্য নেই কোনো নক্ষত্র।

এ জন্য তাদের ছবি ধারণ করা সম্ভব হয় না। এমনটা ব্যাখ্যা করেছেন ল্যাবরেটরি ডি’অ্যাস্ট্রোফিজিক ডি বোরডেউক্স-এর জ্যোতির্বিদরা। তারা বলছেন, এসব গ্রহ সৃষ্টি হতে কয়েক মিলিয়ন বছর সময় লেগেছে। তা সত্ত্বেও এখনও তারা যথেষ্ট গরম। বিশালাকার উত্তপ্ত গ্যাসের কারণে তারা জ্বলছে। এ কারণে তাদেরকে শনাক্ত করা যায়।

বিজ্ঞানীরা এ গবেষণায় ব্যবহার করেছেন বিভিন্ন পর্যবেক্ষণ। এর মধ্যে আছে চিলি’তে অবস্থিত ইউরোপিয়ান সাউদার্ন অবজার্ভেটরি ভেরি লার্জ টেলিস্কোপ। এ নিয়ে গবেষণার লেখক নুরিয়া মিরেট রোইগ বলেছেন, একসঙ্গে এতগুলো গ্রহ আবিষ্কার করতে পেরে আমরা কতটা উদ্বেলিত তা বলে বোঝাতে পারবো না।

ডি-এফবি

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়