×

জাতীয়

শুকনো মৌসুমের সংকটে বিকল্প ব্যবস্থায় পানি সরবরাহ জরুরি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ ডিসেম্বর ২০২১, ০২:৩৩ পিএম

শুকনো মৌসুমের সংকটে বিকল্প ব্যবস্থায় পানি সরবরাহ জরুরি

ছবি: সংগৃহীত

বাংলাদেশের উপকূল অঞ্চল, পার্বত্য এলাকা ও ঢাকা জেলায় শুকনো মৌসুমে পানি সংকটে পড়া এলাকা গুলোতে বিকল্প ব্যবস্থায় পানি সরবরাহের ব্যবস্থা গ্রহণের উদ্যোগ গ্রহণ করা জরুরি। শহর এলাকায় দরিদ্র মানুষদের জন্য প্রয়োজনে ভর্তুকির মাধ্যমে সুপেয় পানির ব্যবস্থা করতে হবে। কেননা সুপেয় পানির অভাবে এখানে মানুষদের মধ্যে পানি বাহিত রোগের প্রকোপ অনেক বেশি থাকে।

বুধবার (২২ ডিসেম্বর) বিকশিত বাংলাদেশ ফাউন্ডেশনের (বিবিএফ) নির্বাহী পরিচালক মো. জাকারিয়া সুমন এলজিইডি মন্ত্রী তাজুল ইসলামকে এ স্মারক লিপি দেন।

স্মারক লিপিতে বলা হয়, ওয়াটার, স্যানিটেশন ও স্বাস্থবিধি স্থাপনা গুলোর ব্যবস্থাপনা দায়িত্ব, মনিটরিং ও ফলোআপের প্রক্রিয়ায় সরকারি দায়িত্বশীলদের পাশাপাশি এনজিওদের জড়িত করলে ভাল হবে এবং স্থাপনাগুলোর কার্যক্রম আরো গতিশীল হবে। বর্ষাকালে বৃষ্টির পানি সংগ্রহ ও সংরক্ষণের বিশেষ ব্যবস্থা গ্রহণ করতে হবে, বিশেষ করে উপকূল অঞ্চল ও পার্বত্য এলাকায় এই প্রক্রিয়া খুবই জরুরি। বিভিন্ন পর্যায়ে অফিস আদালত, বসতবাড়ীতে সুপেয় পানির অপচয় কঠোরভাবে রোধ করতে হবে। শহর এলাকায় বিপুল পরিমান সুপেয় পানি নির্মান কাজ গাড়ী ধোয়া, ঘর বাড়ী পরিষ্কার করার কাজে ব্যবহৃত হয়ে থাকে তা বন্ধ করতে হবে।

স্মারক লিপিতে আরো বলা হয়, বাংলাদেশের উপকূল অঞ্চল, পার্বত্য এলাকা ও ঢাকা জেলার অনেক অঞ্চলে শুকনো মৌসুমে সুপেয় পানির সংকট তীব্র আকার ধারন করে। বিশেষ করে উপকূল এলাকায় লবনাক্ততা বৃদ্ধি ও জলবদ্ধতার কারণে পরিস্থিতি ভয়াবহ আকার ধারন করে থাকে। এর মধ্যে সাতক্ষীরা থেকে কক্সবাজার পর্যন্ত প্রায় ০৮টি উপকূলীয় জেলার অবস্থা খুবই নাজুক। ঢাকা সহ অন্যান্য পৌরশহর এলাকায় স্বল্প আয় ও বস্তি এলাকায় ওয়াটার, স্যানিটেশন ও স্বাস্থ্যবিধি পরিস্থিতি খুবই খারাপ। এসব এলাকায় বর্জ্য ব্যবস্থাপনার অপ্রতুলতা, উন্মুক্ত নর্দমা ব্যবস্থা স্বাস্থ্যের জন্য খুবই ঝুকিপূর্ণ। কিছু কিছু এলাকায় ভূগর্ভস্থ পানিতে আর্সেনিক ও আয়রনের প্রাদূর্ভাব আছে। সংশ্লিষ্ট এলাকায় ওয়াটার, স্যানিটেশন ও স্বাস্থ্যবিধি সার্ভিস প্রদানকারী সংস্থা সমূহের কর্মচারীদের অনিয়ম, অদক্ষতা ও গাফলতির জন্যেও নানা সমস্যার সৃষ্টি হয়। বিশেষ করে ওয়াসার সরবরাহকৃত পানির পাইপের ত্রুটির কারণে বিশুদ্ধ পানি দূষিত হয়ে যায় কিংবা নর্দমার পানি সুপেয় পানিকে দূষিত করে থাকে। এতে করে পানি বাহিত রোগের প্রাদূর্ভাব ঘটে বিশেষ করে স্বল্প আয় ও দরিদ্র মানুষেরা প্রায়শই পেটের পীড়া, ডায়রিয়া, টাইফয়েড, জন্ডিস, আমাশয় সহ অন্যান্য রোগে আক্রান্ত হয়ে থাকে।

সাধারন জনগণের মধ্যে ওয়াটার, স্যানিটেশন ও স্বাস্থ্যবিধি বিষয়ে প্রয়োজনীয় সচেতনতার অভাব আছে। যত্রতত্র বর্জ্য, পলিথিন ব্যাগ, নানাবিধ খাবারের প্লাষ্টিকের প্যাকেট যেখানে সেখানে ছুঁড়ে ফেলা ও দূষিত পানি পান করা খুবই সাধারন ঘটনা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App