×

জাতীয়

রাজধানীতে পুরো গণপরিবহনে শৃঙ্খলা ফিরবে: ডিএসসিসি মেয়র

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ ডিসেম্বর ২০২১, ০৫:৪৮ পিএম

রাজধানীতে পুরো গণপরিবহনে শৃঙ্খলা ফিরবে: ডিএসসিসি মেয়র

বুধবার রাজধানীর শংকরে পথচারী পারাপার সেতুর উদ্বোধন করছেন ডিএসসিসির মেয়র শেখ ফজলে নূর তাপস। ছবি : ভোরের কাগজ

আগামী ২৬ ডিসেম্বর থেকে চালু হতে যাওয়া বাস রুট রেশনালাইজেশন কার্যক্রমে পরীক্ষামূলক যাত্রা শুরুর মাধ্যমে ধীরে ধীরে ঢাকা শহরের পুরো গণপরিবহনে শৃঙ্খলা ফিরে আসবে। এমন আশার কথাই বলেছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র শেখ ফজলে নূর তাপস।

বুধবার (২২ ডিসেম্বর) সাপ্তাহিক পরিদর্শনকালে শংকরে পথচারী পারাপার সেতুর উদ্বোধন শেষে তিনি এ কথা বলেন। এ সময় উপস্থিত ছিলেন করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা ফরিদ আহাম্মদ, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা এয়ার কমডোর সিতওয়াত নাঈম, প্রধান প্রকৌশলী সালেহ আহম্মেদ, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. ফজলে শামসুল কবির, প্রধান সম্পত্তি কর্মকর্তা রাসেল সাবরিন, প্রধান রাজস্ব কর্মকর্তা আরিফুল হকসহ আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা, সংরক্ষিত ও সাধারণ ওয়ার্ডের কাউন্সিলররা।

ডিএসসিসি মেয়র বলেন, আমাদের বাস রুট রেশেনালাইজেশন যে কার্যক্রম চলছে। আগামী ২৬ ডিসেম্বর আমাদের সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী শুভ উদ্বোধন করবেন। আমাদের যে যাত্রী ছাউনি, অবকাঠামো উন্নয়ন এবং বাস-বে নির্মাণ করা করা হচ্ছে, সেগুলো পরিদর্শন করছি। আগামী ২৬ ডিসেম্বর থেকে এই যাত্রাপথে সূচনার মাধ্যমে ঢাকা শহরের পুরো গণপরিবহনে একটি শৃঙ্খলা ফিরে আসা শুরু করবে।

তাপস বলেন, ২০২২ সালের মধ্যে পুরো গ্রীন ক্লাস্টারে বাস রুট রেশনালাইজেশন কার্যক্রম সম্পন্ন করা হবে। ঢাকাবাসী এর সুফল পাবে। আমাদের যেসব অবকাঠামো উন্নয়ন প্রয়োজন ছিল আমরা তাড়াহুড়া ​করে সেগুলো সম্পন্ন করছি। আশা করি, ২০২২ সালের মধ্যেই এর পূর্ণ বাস্তবায়ন হবে।

এক প্রশ্নের জবাবে ডিএসসিসি মেয়র বলেন, ঢাকাবাসীকে আমি অনুরোধ করবো আমরা পথচারী সেতুসহ যেসব অবকাঠামো নির্মাণ করি, রাস্তা পারাপারে সেগুলো যেন ব্যবহার করা হয়। আমরা এর মধ্যেই উদ্যোগ নিয়েছি, চৌরাস্তাগুলোতে যান চলাচল ব্যবস্থাপনাকে আধুনিক এবং স্বয়ংক্রিয় করব।

তিনি আরও বলেন, পথচারী পারাপারের সুনির্দিষ্ট যে জেব্রা ক্রসিং সেগুলোও নতুন করে করে দিচ্ছি। সুতরাং সুনির্দিষ্ট পথচারী পারাপারে যে জায়গাগুলো সেগুলো ব্যবহার করে, যত্রতত্র যেন রাস্তার ওপর না আসে, রাস্তার উপর দিয়ে যেন না হাটে। এগুলো করলে কিন্তু আসলে বিশৃঙ্খলা সৃষ্টি হয়, দুর্ঘটনা কবলিত হয়। আমি সবার কাছে অনুরোধ করব, পথচারী পারাপারের যে জায়গাগুলো সেগুলো যেন যথাযথভাবে ব্যবহার হয়।

এরপর ব্যারিস্টার তাপস জিগাতলায় নবনির্মিত যাত্রী ছাউনি পরিদর্শন এবং নগরীর ৬৮ নম্বর ওয়ার্ডের সারুলিয়া বাজার সংলগ্ন পূর্ব হাজিনগর এলাকায় এসটিএস কেন্দ্রের উদ্বোধন করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App