×

পুরনো খবর

টিএসসিতে মুক্তিযুদ্ধের নাটক 'রোড টু সিক্সটিন ডিসেম্বর'

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ ডিসেম্বর ২০২১, ১২:৪২ এএম

টিএসসিতে মুক্তিযুদ্ধের নাটক 'রোড টু সিক্সটিন ডিসেম্বর'

মঙ্গলবার সন্ধ্যা ৭টায় ঢাকা বিশ্ববিদ্যালয় নাট্য সংসদের আয়োজনে বিশ্ববিদ্যালয়টির টিএসসি প্রাঙ্গণে এই প্রদর্শনী অনুষ্ঠিত হয়। ছবি: ভোরের কাগজ

টিএসসিতে মুক্তিযুদ্ধের নাটক 'রোড টু সিক্সটিন ডিসেম্বর'

বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের প্রেক্ষাপট ও গল্প নিয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয় রঙ্গভূমির থিয়েট্রিক্যাল পারফরম্যান্স 'রোড টু সিক্সটিন ডিসেম্বর' এর প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (২১ ডিসেম্বর) সন্ধ্যা ৭টায় ঢাকা বিশ্ববিদ্যালয় নাট্য সংসদের আয়োজনে বিশ্ববিদ্যালয়টির টিএসসি প্রাঙ্গণে এই প্রদর্শনী অনুষ্ঠিত হয়। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে প্রথম প্রদর্শনীতে বিপুল সাড়া পাওয়া 'রোড টু সিক্সটিন ডিসেম্বর' এর এটি ছিল দ্বিতীয় প্রদর্শনী।

[caption id="attachment_325066" align="aligncenter" width="700"] ১৯৪৭ সালের দেশ ভাগ থেকে শুরু করে ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর পর্যন্ত বিভিন্ন সময়ের বিচ্ছিন্ন সব ঘটনা নাটকে দেখানো হয়[/caption]

এরআগে গত ১৭ ডিসেম্বর জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের মুজিব মঞ্চে পারফরম্যান্সটির প্রথম প্রদর্শনী হয়। এর পরিকল্পনা এবং নির্মাণে রয়েছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয় নাট্যকলা বিভাগের শিক্ষার্থী মাসফিকুল হাসান টনি। নির্মাণ সহযোগী একই বিভাগের শিক্ষার্থী সোলায়মান খান আপন।

নাটকে দেখা যায়, ১৯৪৭ সালের দেশ ভাগ থেকে শুরু করে ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর পর্যন্ত বিভিন্ন সময়ের বিচ্ছিন্ন সব ঘটনা। বাংলেদেশের মানুষের উপর নির্যাতন এবং এর জবাবে বাঙালির আন্দোলন, সংগ্রাম ও সশস্ত্র মুক্তিযুদ্ধের মাধ্যমে বিজয়।

আবির হোসেন নামের এক দর্শক বলেন, নাটকটি সত্যিই প্রশংসনীয়। বাঙালির উপর নির্যাতন ও এর জবাবে যখন মুক্তিযুদ্ধ শুরু হয় তখন দেহে যেন কাটা নেয়। বীর মুক্তিযোদ্ধাদের প্রতি সম্মানে বুকটা ভরে যায়। কিভাবে স্বাধীনতা আসলো তা আমাদের মতো নতুন প্রজন্মের কাছে ছড়িয়ে দিতে এমন নাটক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App