×

জাতীয়

বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয় ঠেকাতে নির্বাচন প্রক্রিয়া সংস্কারের তাগিদ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ ডিসেম্বর ২০২১, ০৪:১৬ পিএম

বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী হওয়ার বিষয়টি নিরুৎসাহিত করতে নির্বাচন প্রক্রিয়া সংস্কারের তাগিদ দিয়েছেন সিনিয়র নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার। তিনি বলেছেন, গণতান্ত্রিক রাষ্ট্র কাঠামোয় বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচনকে উৎসাহ দেওয়া সমীচীন নয়। সেকারণে নির্বাচন প্রক্রিয়া সংস্কারের তাগিদ দেন এ কমিশনার।

মঙ্গলবার (২১ ডিসেম্বর) সকালে চট্টগ্রামে আসন্ন ইউনিয়ন পরিষদ ও পৌরসভা নির্বাচনকে সামনের রেখে আইনশৃঙ্খলা বিষয়ক মতবিনিময় সভায় তিনি এ মন্তব্য করেন।

মাহবুব তালুকদার বলেন, ‘৩৬০ জন চেয়ারম্যান প্রার্থী বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। এটা একটা সংস্কৃতি গড়ে উঠেছে। এ বিষয়ে আমাদের নতুন করে চিন্তা করতে হবে। নির্বাচন প্রক্রিয়া পরিবর্তন করলে এ অবস্থা থেকে উদ্ধার পেতে পারি কি-না। আগামীতে যারা দায়িত্বে আসবেন নির্বাচন কমিশনে তারা নিশ্চয়ই এ বিষয়গুলো ভেবে দেখবেন। গণতান্ত্রিক রাষ্ট্রকাঠামোতে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচনকে উৎসাহিত করা, এটা বোধহয় সম্ভব নয়, সমীচীনও নয়।’

তিনি বলেন, ‘ষষ্ঠ ধাপের নির্বাচনে সর্বত্র ইবিএম ব্যবহার করা হবে। আর মাত্র ৫৫ দিন এ কমিশনের দায়িত্বকাল। তার আগের নির্বাচনগুলোতে আরও ভালো করে করতে চাই। শেষটা ভালো করে সবটা ভালো করতে চাই।’

দায়িত্ব পালনে এ কমিশন সফল কি-না সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এ বিষয়ে একেকজনের একেক রকম অনুভূতি। এখানে কোনো ব্যক্তিগত অনুভূতিকে মূল্যায়ন করা উচিত নয়।

চট্টগ্রাম সার্কিট হাউজে অনুষ্ঠিত এ সভায় চট্টগ্রামের বিভাগীয় কমিশনার কামরুল হাসানের সভাপতিত্বে অন্যদের মধ্যে চট্টগ্রামের ডিআইজি আনোয়ার হোসেন, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের কমিশনার সালেহ মো. তানভীর, অতিরিক্ত বিভাগীয় কমিশনার মিজানুর রহমান, চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. হাসানুজ্জামান, চট্টগ্রামের জেলা প্রশাসক মো. মমিনুর রহমান, চট্টগ্রাম জেলা সিনিয়র নির্বাচন কর্মকর্তা মো. জাহাঙ্গীর হোসাইন প্রমুখ উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App