×

জাতীয়

চীনের তৈরি ১২৫ বগি নিয়ে চালু হচ্ছে কৃষি ট্রেন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ ডিসেম্বর ২০২১, ১২:৫৭ পিএম

এবার কৃষি ট্রেন চালু করতে যাচ্ছে বাংলাদেশ রেলওয়ে। আগামী বছরের শেষে কৃষি এক্সপ্রেস সার্ভিস চালু হবে। কৃষিজাত পণ্যের পাশাপাশি হিমায়িত পণ্য পরিবহনে থাকবে ফ্রিজিং সুবিধা। চীন থেকে কেনা হবে ১২৫টি বিশেষ কোচ। কৃষিপণ্যের হাব হবে রাজধানীর তেজগাঁও রেলস্টেশন, সেলক্ষ্যে কাজ করছে বাংলাদেশ রেলওয়ে।

রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন বলেন, এতে স্বল্প খরচে সহজেই কৃষক নিজেই তার উৎপাদিত পণ্য ঢাকার বাজারে বিক্রি করতে পারবেন। কৃষক লাভবান হওয়ার পাশাপাশি এতে সুদৃঢ় হবে গ্রামীণ অর্থনীতি। বেশিরভাগ কৃষকই তার উৎপাদিত পণ্য বিক্রি করেন গ্রামীণ বাজারে। সেখান থেকে দুই তিন স্তরে মধ্যস্বত্বভোগীর হাত ঘুরে সেই পণ্য চলে যায় রাজধানীর বাজারে। ফলে ঢাকার বাজারে উচ্চদামে বিক্রি হলেও, বেশিরভাগ সময়ই ন্যায্যমূল্য থেকে বঞ্চিত হন কৃষক। ঢাকার বাজারে পণ্য বিক্রি করতে চাইলে সড়ক পথই একমাত্র ভরসা। এ পথের পরিবহন খরচে কুলিয়ে উঠতে পারে না তারা। কখনো কখনো দীর্ঘ যানজটের কবলে পড়ে নষ্ট হয় পঁচনশীল কৃষি পণ্য।

এক কৃষক জানান, আমরা সরাসরি যদি বিক্রি করতে পারতাম তাহলে আরও লাভবান হতে পারতাম। এখন অনেক সময়ে লসে মালামাল বিক্রি করতে হচ্ছে।

ক্ষুদ্র এক ব্যবসায়ী জানান, যদি কৃষিতে উৎপাদিত পণ্য সরাসরি ট্রেনে করে রাজধানীতে নিয়ে যাওয়ার ব্যবস্থা হতো তাহলে আমরা উপকৃত হবো। সেই সঙ্গে গ্রামীণ কৃষি অর্থনীতি আরও উন্নত হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App