×

আন্তর্জাতিক

এবার ৯৪ হাজার ৩০০ কোটি টাকা কর দেবেন ইলন মাস্ক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ ডিসেম্বর ২০২১, ১১:৩৭ এএম

এবার ৯৪ হাজার ৩০০ কোটি টাকা কর দেবেন ইলন মাস্ক

ইলন মাস্ক

বিশ্বে ধনী লোকদের মধ্যে এক নম্বরে যার নাম আছে, তিনি ইলন মাস্ক। স্পেসএক্সের এই প্রতিষ্ঠাতা এ বছর ১১০০ কোটি ডলার ট্যাক্স দেবেন। বাংলাদেশি টাকায় যার পরিমাণ প্রায় ৯৪ হাজার ৩০০ কোটি টাকার সমান। এমনিতেও ইলন মাস্ক কী পরিমাণ ট্যাক্স দেন সে বিষয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে আছে বিতর্ক। চলতি সপ্তাহের শুরুতে টুইটারে বিষয়টি উত্থাপন করেন ডেমোক্রেটিক দলের সিনেটর এলিজাবেথ ওয়ারেন। জবাবে ইলন মাস্ক এ কথা বলেন। খবর ডেইলি সাবাহের।

ইলন মাস্ক টেসলা ও স্পেসএক্স নামে বৈদ্যুতিক গাড়ি নির্মাণকারী এবং মহাকাশ বিষয়ক দুটি সংস্থার প্রতিষ্ঠাতা ইলোন মাস্ক। খবর ডেইলি সাবাহের।

চলতি বছরের শুরুতে তিনি বিশ্বের শীর্ষ ধনীর খেতাব পেয়েছেন। ব্লুমবার্গ বিলিয়নিয়ার্স ইনডেক্স অনুযায়ী তার সম্পদের পরিমাণ ২৪ হাজার ৩০০ কোটি ডলার। অন্যদিকে টেসলার সম্পদ আছে প্রায় এক ট্রিলিয়ন ডলারের। স্পেসএক্সের সম্পদ আছে ১০ হাজার কোটি ডলারের। গত সপ্তাহে ইলোন মাস্ককে পারসন অব দ্য ইয়ার নির্বাচিত করে বিখ্যাত টাইম ম্যাগাজিন। এর প্রেক্ষিতে সিনেটর ওয়ারেন এক টুইটে বলেন, আমাদেরকে ত্রুটিপূর্ণ ট্যাক্স কোড পরিবর্তন করতে হবে, যাতে ‘দ্য পারসন অব দ্য ইয়ার’ প্রকৃত ট্যাক্স দেন এবং সবাইকে ছাড় দেয়া বন্ধ হয়। অন্যদিকে অতি ধনীদের ট্যাক্স বাড়ানোর জন্য উদগ্রীব হয়ে আছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। এ বিষয়ে আইনগত পরিকল্পনা স্তিমিত অবস্থায় আছে কংগ্রেসে।

এলিজাবেথ ওয়ারেনসহ কিছু সিনেটর শুধু যুক্তরাষ্ট্রের অতি ধনী নাগরিকদের ট্যাক্স বাড়ানোকেই সমর্থন করেছেন এমন নয়। একই সঙ্গে তাদের যেসব সম্পদ আছে তার ক্রমবর্র্ধমান মূল্যের ওপরও ট্যাক্স বসানোর দাবি করছেন তারা সমর্থন করেছেন। যুক্তরাষ্ট্রের বহু ধনী নাগরিক ট্যাক্স দিতে হয়, সরাসরি এমন বেতন নেন না। পক্ষান্তরে তারা শেয়ারের মালিক হন এবং অন্য খাতে বিনিয়োগ করেন। তারপর তারা ঋণ নিয়ে তার সঙ্গে এই সম্পদকে একীভূত করে ব্যবসা পরিচালনা করেন।

তবে এলিজাবেথ ওয়ারেনের টুইটের জবাবে ইলন মাস্ক বলেন, এ বছর যুক্তরাষ্ট্রের ইতিহাসে অন্য যেকোনো আমেরিকানের চেয়ে অধিক পরিমাণ ট্যাক্স দেবেন তিনি। তার এ মন্তব্যকে যথার্থ বলে মন্তব্য করেছেন কলাম্বিয়া ইউনিভার্সিটির অধ্যাপক ও ট্যাক্স বিষয়ক বিশেষজ্ঞ রবার্ট উইলেন্স। কারণ ইলন মাস্ক ২০২০ সালে আয়করযোগ্য অবিশ্বাস্য উপার্জন করেছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App