×

খেলা

অনুশীলনে ফিরে উচ্ছ্বসিত টাইগাররা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ ডিসেম্বর ২০২১, ০৭:১৪ পিএম

অনুশীলনে ফিরে উচ্ছ্বসিত টাইগাররা

১১ দিনের দুর্বিষহ হোটেল রুম কোয়ারেন্টাইন কাটিয়ে মঙ্গলবার ব্যাট-বল হাতে পেয়ে নিজেদের গা গরম করেন লাল-সবুজের প্রতিনিধিরা।

অনুশীলনে ফিরে উচ্ছ্বসিত টাইগাররা

মঙ্গলবার লিঙ্কন বিশ্ববিদ্যালয় মাঠে অনুশীলন করেন টাইগাররা

নিউজিল্যান্ড সফরে গিয়ে মুশফিক-মুমিনুলরা কেমন আছেন তা আগেই জেনেছেন ক্রিকেটপ্রেমীরা। তবে যাই হোক অবশেষে মঙ্গলবার লিঙ্কন বিশ্ববিদ্যালয় মাঠে অনুশীলন করেছে টাইগাররা। ১১ দিনের দুর্বিষহ হোটেল রুম কোয়ারেন্টাইন কাটিয়ে রৌদ্রোজ্জ্বল এক দিনে ব্যাট-বল হাতে পেয়ে নিজেদের গা গরম করেছে লাল-সবুজের প্রতিনিধিরা। মঙ্গলবার দীর্ঘ বন্দিদশা শেষে মুক্তি পেয়ে বেশ উচ্ছ্বসিত ছিল মুশফিক-মুমিনুলরা।

অনুশীলন শেষে বিসিবির এক ভিডিও বার্তায় টাইগার দলের হেড কোচ রাসেল ডমিঙ্গো জানিয়েছেন, দীর্ঘদিন পর হোটেলবন্দি জীবন কাটিয়ে মাঠে ফিরে ফুরফুরে মেজাজে আছে দল। ১১ দিন রুমবন্দি থাকা খুবই চ্যালেঞ্জিং ছিল ছেলেদের জন্য। তবে টাইগাররা অনুশীলনের অনুমতি পেলেও করোনা আক্রান্ত স্পিন কোচ রঙ্গনা হেরাথকে পাচ্ছে না দল। হোটেল থেকে এই লঙ্কান স্পিনারকে নিয়ে যাওয়া হয়েছে নিউজিল্যান্ডের কোভিড সেন্টারে। বর্তমানে সেখানেই আছেন তিনি।

এদিকে নতুন বছরের প্রথম দিন (১ জানুয়ারি) মাউন্ট মঙ্গানুইতে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম টেস্ট খেলবে মুমিনুল বাহিনী। এরপর ৯ জানুয়ারি ক্রাইস্টচার্চে হবে দ্বিতীয় টেস্ট। ফলে গত ৮ ডিসেম্বর ঘরের মাঠে পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজ শেষ করে সেদিন মধ্য রাতে উড়াল দেয় টাইগাররা। নিউজিল্যান্ডে পৌঁছানোর পর থেকেই কোয়ারেন্টাইন শুরু করেন মুশফিক-তসিকিনরা। এবার সফরে লাল-সবুজের প্রতিনিধিদের কোয়ারেন্টাইন করার কথা ছিল সাত দিন। কিন্তু টাইগারদের স্পিন বোলিং কোচ রঙ্গনা হেরাথ ও নিউজিল্যান্ডগামী বিমানের এক যাত্রী করোনায় আক্রান্ত হওয়ায় বেড়ে যায় কোয়ারেন্টাইনের মেয়াদ।

নিউজিল্যান্ডের স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশে বলা হয়েছিল, ২১ ডিসেম্বর পর্যন্ত কোনো ধরনের অনুশীলন করতে পারবে না মুমিনুল বাহিনী। তবে সব শঙ্কার মেঘ কেটে গেছে। নতুন পরীক্ষায় দলের সবাই করোনা নেগেটিভ হওয়ায় মাঠে ফেরার সুযোগ পেয়েছে লাল-সবুজের প্রতিনিধিরা। সবশেষ করোনা পরীক্ষায় নেগেটিভ হওয়াতে হোটেলের চার দেয়ালের বন্দি জীবন থেকে মুক্তি মিলছে টাইগারদের। তাই ব্যাটে-বলে মঙ্গল নিজেদের প্রস্তুত করেছে মুশফিকরা। এদিন সকাল ১০টায় অনুশীলন শুরু করে টাইগাররা। শুরুতে রানিং আর ফিটনেস অনুশীলনের পর স্কিল ট্রেনিং করেন ক্রিকেটাররা। লিঙ্কন বিশ্ববিদ্যালয় মাঠে রৌদ্রোজ্জ্বল আবহাওয়ায় প্রথম দিনের অনুশীলনে দলের সবাই ফুরফুরে আমেজ ছিল। তাইজুল ইসলামের পর নেটে মুশফিকুর রহিমকে বল করতে এলেন টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজন।

[caption id="attachment_325004" align="aligncenter" width="1114"] মঙ্গলবার লিঙ্কন বিশ্ববিদ্যালয় মাঠে অনুশীলন করেন টাইগাররা[/caption]

বিসিবির পাঠানো ভিডিওতে দেখা গেছে টিম ডিরেক্টর খুনসুটিতে মেতে ওঠেন তাইজুল-মুশফিকদের সঙ্গে। অনুশীলন শেষে ভিডিও বার্তায় দলের হেড কোচ রাসেল ডমিঙ্গো বলেন, ‘বাইরে বের হতে পারার অনুভূতি অসাধারণ। ১১ দিন রুমবন্দি থাকা খুবই চ্যালেঞ্জিং ছিল ছেলেদের জন্য। ছেলেরা রৌদ্রোজ্জ্বল একদিনে মাঠে আসতে পেরে খুব খুশি। নিজেদের মানসিক ধকল কাটিয়ে খেলায় মনোযোগ ফেরানোর দিকেই লক্ষ্য আমার। আপাতত দুদিন হালকা অনুশীলন চলবে। এরপর দল রওনা দেবে টাউরাঙ্গায়, যেখানকার মাউন্ট মঙ্গানুই স্টেডিয়ামে হবে প্রথম টেস্ট। তাই হালকা ব্যাটিং-বোলিং অনুশীলন করবে দুদিন। প্রথম টেস্টের ছয় দিন আগে আমরা টাউরাঙ্গায় যাব, সেখানে পুরোদমে প্রস্তুতি শুরু হবে। আশা করি, সবাই পুরোদমে পরিশ্রম করবে এবং ম্যাচ খেলার মতো প্রস্তুত হয়ে যাবে। আগামী দুই-তিন দিন হাই ইনটেনসিটি অনুশীলন হবে ব্যাটিং-বোলিংয়ের। তাওরাঙ্গা গিয়ে টেস্টের আগে ৬ দিন অনুশীলনের সুযোগ পাব আমরা। আশা করি, সবাই ছন্দে ফিরতে পারবে টেস্টে নামার আগে, যেমন ইনটেনসিটি দরকার তা নিশ্চিত করতে পারবে।

এছাড়া এর আগে নিউজিল্যান্ডে বছরের শুরুতে সীমিত ওভারের সিরিজ খেলতে গিয়েছিল টাইগাররা। কিন্তু তখন ১৪ দিন কোঠার কোয়ারেন্টাইন করতে হয়েছিল। এবার নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ডের সঙ্গে আলোচনা সেরে টাইগারদের কোয়ারেন্টাইনের মেয়াদ করা হয় সাত দিন। কিন্তু বাংলাদেশ ক্যাম্পে করোনা ভাইরাস হানা দেয়ায় দুই ম্যাচের টেস্ট সিরিজ বাতিলের সম্ভাবনা তৈরি হয়েছিল। নিউজিল্যান্ডের স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশে বলা হয়েছিল, আগামী ২১ ডিসেম্বর পর্যন্ত মুমিনুলরা কোনো ধরনের অনুশীলন করতে পারবে না বাংলাদেশ। কিন্তু তৃতীয় কোভিড-১৯ পরীক্ষায় বাংলাদেশ দলের সবাই নেগেটিভ হওয়ায় সিরিজ নিয়ে অনিশ্চয়তা কেটে গেছে।

মুশফিকরা সবাই করোনা নেগেটিভ রিপোর্ট হাতে পড়ার পরই মাঠে ফেরার সুযোগ পেয়েছেন ক্রিকেটাররা। কিন্তু স্পিন কোচ করোনা আক্রান্তের সংবাদ পেয়ে ভাবনায় ডুবে ছিল মুশফিক-তাসকিনরা। তাছাড়া কোচ রঙ্গনা হেরাথ করোনায় আক্রান্ত হওয়ার কারণে কোয়ারেন্টাইনে কড়াকড়ি নিয়ম মানতে হয় টাইগারদের। নিউজিল্যান্ডে বাংলাদেশ যে ফ্লাইটে গিয়েছিল, সেখানেই একজনের করোনা ধরা পড়ে। তার সংস্পর্শে আসায় বাংলাদেশ দলের টেস্ট ও স্টাফ মিলিয়ে ৯ জনকে আইসোলেশনে রাখা হয়। কিন্তু বাকিরা ১৬ ডিসেম্বর অনুশীলনে অংশ নিলে তাদেরও অনুশীলন বন্ধ করতে অনুরোধ করা হয়েছে। তবে কোচ বাদে ক্রিকেটাররা সবাই করোনা নেগেটিভ রিপোর্ট হাতে পড়ার পরই মাঠে ফেরার সুযোগ পায়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App