ঢালিউডে জিরো ফিগারের রূপ ছড়াবেন আরিয়ানা

আগের সংবাদ

‘অসদাচরণ’-এর অভিযোগে সাসপেন্ড দুদকের উপপরিচালক

পরের সংবাদ

‘শেখ হাসিনা: দ্য এসেন্স অফ হার ওয়ার্ল্ড’ বইয়ের মোড়ক উন্মোচন

প্রকাশিত: ডিসেম্বর ২১, ২০২১ , ১১:০১ অপরাহ্ণ আপডেট: ডিসেম্বর ২১, ২০২১ , ১১:০১ অপরাহ্ণ

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সম্প্রতি লন্ডনের ক্লারিজেস হোটেলে ‘শেখ হাসিনা : দ্য এসেন্স অফ হার ওয়ার্ল্ড’ বইয়ের মোড়ক উন্মোচন করেছেন। এরপর ফিলামেন্ট পাবলিশিং-এর ব্যবস্থাপনা পরিচালক ক্রিস ডে প্রেস সচিবকে বইটির একটি বিশেষ সংস্করণ প্রদান করেন। এসময় লেখক আশেকুন নবী চৌধুরী, তার স্ত্রী সামছুন নাহার লুনা ও ডেপুটি প্রেস সচিব কে এম শাখাওয়াত মুন উপস্থিত ছিলেন। খবর বাসসের।

লন্ডন ভিত্তিক আন্তর্জাতিক প্রকাশনা সংস্থা ফিলামেন্ট পাবলিশিং লিমিটেড বাংলাদেশি সাংবাদিক আশেকুন নবী চৌধুরীর লেখা বইটি প্রকাশ করেছে। এই বইয়ে মোট পাঁচটি অধ্যায়ে লেখক শেখ হাসিনার চার দশকব্যাপী লেখাগুলোর বিস্তারিত পর্যালোচনা করে তার রাজনৈতিক ক্যারিয়ারের সমান্তরালে এক শক্তিশালী সাহিত্যিক সত্ত্বার পরিচয় তুলে ধরেছেন। লেখক এই দুই সত্ত্বার বিশ্বাস ও আদর্শের একটি সুস্পষ্ট মেলবন্ধন দেখিয়েছেন। এছাড়া শেখ হাসিনার লেখায় জীবনের গভীর ও অর্থপূর্ণ যে দৃষ্টিভঙ্গি প্রতিফলিত হয়েছে তাও এই বইয়ের অন্যতম পর্যালোচনার বিষয় হিসেবে উঠে এসেছে। এছাড়া সাহিত্য জগতে শেখ হাসিনার অভিযাত্রার একটি ধারাবাহিক চিত্র তার প্রধান প্রধান লেখাগুলোর উদ্ধৃতিসহ তুলে ধরায় বইটি গবেষণার সহায়ক হয়ে ওঠেছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রেস সচিব ইহসানুল করিম সম্প্রতি লন্ডনের ক্লারিজেস হোটেলে বইটির মোড়ক উন্মোচন করেন, যেখানে শেখ হাসিনার পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পাকিস্তানের কারাগার থেকে মুক্তি পাওয়ার পর ১৯৭২ সালের ৮ জানুয়ারি তার ঐতিহাসিক আন্তর্জাতিক সংবাদ সম্মেলন করেছিলেন। ইহসানুল করিম বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আজ বিশ্বে উন্নয়নের একটি রোল মডেল হিসেবে এক বিশেষ মর্যাদার আসনে অধিষ্ঠিত। তার লেখা নিয়ে গবেষণামূলক এই নতুন বইতে শেখ হাসিনার রাজনৈতিক সাফল্যের পাশাপাশি সাহিত্যিক সত্ত্বার বলিষ্ঠতাও সুন্দরভাবে তুলে ধরা হয়েছে।’

ফিলামেন্ট পাবলিশিং-এর ব্যবস্থাপনা পরিচালক ক্রিস ডে প্রেস সচিব ইহসানুল করিমকে বইটির একটি বিশেষ সংস্করণ প্রদান করে বলেন, ‘এই বইয়ে লেখক শেখ হাসিনার চার দশকের লেখাগুলো বিশদভাবে বিশ্লেষণ করে এবং এসবের মূল বিষয়-বস্তুর ওপর আলোকপাত করে একজন সফল রাজনৈতিক নেতার মধ্যে একজন পরিপূর্ণ সাহিত্যিককে আবিস্কার করেছেন।’

বইটির প্রচ্ছদ এবং ভেতরের অঙ্গসজ্জা শেখ হাসিনার ছবি দিয়ে অলঙ্কৃত করা। ছবিগুলো তুলেছেন ফটোসাংবাদিক সাইফুল ইসলাম কল্লোল। অ্যামাজনের মাধ্যমে এবং যুক্তরাজ্যের বৃহত্তম অনলাইন বই বিক্রেতা ‘বুক ডিপোজিটরি’ থেকে বইটি বিশ্বব্যাপী পাওয়া যাচ্ছে।

ডি-ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়