পাকিস্তানকে বিদায় করে ফাইনালে কোরিয়া

আগের সংবাদ

ঢাকা-ম্যানচেস্টার রুটে ২৫ ডিসেম্বর থেকে ফ্লাইট

পরের সংবাদ

বাংলাদেশ ব্যাংক পুরস্কার পাচ্ছেন ওয়াহিদউদ্দিন মাহমুদ

প্রকাশিত: ডিসেম্বর ২১, ২০২১ , ১০:০০ অপরাহ্ণ আপডেট: ডিসেম্বর ২১, ২০২১ , ১০:০০ অপরাহ্ণ

দেশের অর্থনীতি নিয়ে গবেষণা এবং এতে মৌলিক অবদানের স্বীকৃতি হিসেবে এবারের বাংলাদেশ ব্যাংক পুরস্কার পাচ্ছেন প্রবীণ অর্থনীতিবিদ অধ্যাপক ওয়াহিদউদ্দিন মাহমুদ। শিক্ষা, গবেষণা, কাজ, অর্থনীতিতে অবদান, নীতি প্রণয়নসহ নানা বিষয়ের জন্য তাকে এই পুরস্কার দেয়া হচ্ছে।

বৃহস্পতিবার সন্ধ্যায় রাজধানীর মিরপুরে বিআইবিএম মিলনায়তনে তার হাতে ‘বাংলাদেশ ব্যাংক পুরস্কার-২০২০’ তুলে দেবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বাংলাদেশ ব্যাংক আয়োজিত এ সম্মাননা অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন গভর্নর ফজলে কবির।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সাবেক অধ্যাপক ওয়াহিদউদ্দিন মাহমুদ সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ছিলেন। বর্তমানে তিনি ইকোনমিক রিসার্চ গ্রুপের চেয়ারম্যান।

এর আগে ২০১৮ সালে বাংলাদেশ ব্যাংক সর্বশেষ এই সম্মাননা দিয়েছে। সেবার মৌলিক অর্থনীতি বিষয়ে অবদানের স্বীকৃতি হিসেবে ‘বাংলাদেশ ব্যাংক পুরস্কার-২০১৭’ যৌথভাবে দেয়া হয় যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া, রিভারসাইডের ইমেরিটাস অধ্যাপক আজিজুর রহমান খান এবং ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক ও ব্র্যাকের সাবেক নির্বাহী পরিচালক মাহবুব হোসেনকে (মরণোত্তর)। আজিজুর রহমান খান স্বাধীনতার পর পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের প্রধান হিসেবে প্রথম পঞ্চবার্ষিক পরিকল্পনা প্রণয়নের সঙ্গে যুক্ত ছিলেন।

২০০০ সালে প্রথমবার বাংলাদেশ ব্যাংক পুরস্কার পান অধ্যাপক রেহমান সোবহান। এরপর ২০০৯ সালে অধ্যাপক নূরুল ইসলাম, ২০১১ সালে অধ্যাপক মুশাররফ হোসেন, ২০১৩ সালে অধ্যাপক মোজাফফর আহমদ (মরণোত্তর) ও স্বদেশ রঞ্জন বোসকে (মরণোত্তর) বাংলাদেশ ব্যাংক পুরস্কার দেয়া হয়।

অধ্যাপক ওয়াহিদউদ্দিন মাহমুদ ১৯৪৮ সালের ১ জুলাই নোয়াখালী জেলায় জন্মগ্রহণ করেন। ১৯৬৩ সালে এসএসসি এবং ১৯৬৫ সালে এইচএসসি পরীক্ষায় রেকর্ড নম্বর পেয়ে সম্মিলিত মেধা তালিকায় প্রথম স্থান অধিকার করেন।

১৯৬৮ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে প্রথম শ্রেণিতে প্রথম স্থান অধিকার করে সম্মান ডিগ্রি নেন। ১৯৭৭ সালে কেমব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে পিএইচডি ডিগ্রি নেন। ১৯৬৯ থেকে ২০১১ সাল পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করেন তিনি।

রি-এমএস/ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়