×

জাতীয়

বিজিবি’তে অবদানের জন্য পদক পেলেন ৬০ জন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ ডিসেম্বর ২০২১, ০৭:০৫ পিএম

বিজিবি’তে অবদানের জন্য পদক পেলেন ৬০ জন

বিজিবি দিবসে রেজিমেন্টাল পতাকা উত্তোলন ও মুক্তিযুদ্ধের শহীদদের শ্রদ্ধা জ্ঞাপন। ছবি: ভোরের কাগজ

‘বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) দিবস-২০২১’ উদযাপিত হয়েছে। এই দিনে বিজিবি’তে বীরত্বপূর্ণ ও কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতি স্বরূপ বিজিবি সদস্যকে বিভিন্ন পদকে ভূষিত করা হয়েছে।

এছাড়া করোনা মহামারির ধকল কাটিয়ে উৎসাহ উদ্দীপনার সঙ্গে এবারের ‘বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) দিবস-২০২১’ উদযাপিত হয়েছে।

সোমবার (২০ ডিসেম্বর) সকাল ৮টায় মহাপরিচালকের সচিবালয়ে বিজিবি’র রেজিমেন্টাল পতাকা উত্তোলনের মাধ্যমে দিবসটির সূচনা হয়। এরপর বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল মো. সাফিনুল ইসলাম সকাল সোয়া ৮টায় মুক্তিযুদ্ধের বীর শহীদদের শ্রদ্ধা জানিয়ে পিলখানায় ‘সীমান্ত গৌরব’-এ পুষ্পস্তবক অর্পণ করেন। সকাল ৯টায় পিলখানার সীমান্ত সম্মেলন কেন্দ্রে বিজিবি মহাপরিচালকের বিশেষ দরবার অনুষ্ঠিত হয়।

দরবার শেষে অপারেশনাল কার্যক্রম, চোরাচালান নিরোধ, মাদকদ্রব্য আটক এবং শ্রেষ্ঠ প্রশিক্ষক/প্রশিক্ষণে অসাধারণ কৃতিত্ব অর্জনকারীদের কৃতিত্বপূর্ণ কাজের জন্য পুরস্কার প্রদান, শ্রেষ্ঠ ব্যাটালিয়নকে ট্রফি প্রদান করা হয়।

চোরাচালান দমনের ক্ষেত্রে ব্যাটালিয়ন পর্যায়ে বেশি চোরাচালান প্রবণ এলাকায় কুষ্টিয়া ব্যাটালিয়ন (৪৭ বিজিবি) চ্যাম্পিয়ন ও রামু ব্যাটালিয়ন (৩০ বিজিবি) রানারআপ এবং কম চোরাচালান প্রবণ এলাকায় নেত্রকোনা ব্যাটালিয়ন (৩১ বিজিবি) চ্যাম্পিয়ন ও রংপুর ব্যাটালিয়ন (৫১ বিজিবি) রানারআপ হওয়ার গৌরব অর্জন করে।

চলতি বছর বিজিবিতে বীরত্বপূর্ণ ও কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতি স্বরূপ ৬০ জন বিজিবি সদস্যকে পদকে ভূষিত করা হয়। এরমধ্যে বর্ডার গার্ড বাংলাদেশ এর ‘বিজিবি দিবস-২০২১’ উপলক্ষে আনুষ্ঠানিক কুচকাওয়াজে প্রধানমন্ত্রীর পক্ষে স্বরাষ্ট্রমন্ত্রী ৮ জন বিজিবি সদস্যকে পদক প্রদান করেন। সোমবার দরবারের মাধ্যমে বিজিবি মহাপরিচালক অবশিষ্ট ৫২ জন বিজিবি সদস্যকে পদক পরিয়ে দেন।

বিজিবি’র ১০ জন সদস্যকে বর্ডার গার্ড বাংলাদেশ পদক (বিজিবিএম), ২০ জন সদস্যকে রাষ্ট্রপতি বর্ডার গার্ড পদক (পিবিজিএম), ১০ জনকে বর্ডার গার্ড বাংলাদেশ পদক সেবা (বিজিবিএমএস) এবং ২০ জন সদস্যকে রাষ্ট্রপতি বর্ডার গার্ড পদক সেবা (পিবিজিএমএস) পদকে ভূষিত করা হয়।

বিজিবির কর্মকাণ্ডে বিশেষ অবদানের জন্য ৬১ জনকে মহাপরিচালকের অপারেশানাল প্রশংসাপত্র (ইনসিগনিয়াসহ) এবং অপর ১০০ জনকে মহাপরিচালকের প্রশাসনিক প্রশংসাপত্র (ইনসিগনিয়াসহ) প্রদান করা হয়।

এছাড়াও ১২ জনকে সুবেদার মেজর পদ থেকে অনারারী সহকারী পরিচালক এবং ১ জনকে অনারারী সহকারী পরিচালক থেকে অনারারী উপপরিচালক পদে পদোন্নতি প্রদান করে র‌্যাংক ব্যাজ পরিধান করানো হয়।

বিজিবি দিবস উদযাপন উপলক্ষে পিলখানা ছাড়াও ঢাকার বাহিরে বিজিবির সব রিজিয়ন, প্রতিষ্ঠান, সেক্টর ও ইউনিট পর্যায়ে আনুষ্ঠানিকভাবে রেজিমেন্টাল পতাকা উত্তোলন, মিলাদ ও বিশেষ দোয়া, প্রীতিভোজ এবং সাংস্কৃতিক অনুষ্ঠান হয়।

‘বিজিবি দিবস-২০২১’ উপলক্ষ্যে মঙ্গলবার সন্ধ্যায় পিলখানার ঢাকা সেক্টর মাঠে বিজিবি’র নিজস্ব অর্কেস্ট্রা ও শিল্পীসহ দেশের বরেণ্য শিল্পীদের পরিবেশনায় একটি সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হবে। এ অনুষ্ঠানটি ‘এটিএন বাংলা’ টিভি চ্যানেলে সরাসরি সম্প্রচার করা হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App