×

জাতীয়

অঙ্গপ্রত্যঙ্গ পরীক্ষা, সিসিইউ থেকে কেবিনে খালেদা জিয়া

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ ডিসেম্বর ২০২১, ০৬:১৮ পিএম

রাজধানীর এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার শারীরিক অবস্থার কিছুটা উন্নতি হয়েছে। অন্ত্রে রক্তক্ষরণ বন্ধ হওয়ায় তার অবস্থাআগের চেয়ে এখন কিছুটা স্থিতিশীল। শনিবার অঙ্গ-প্রত্যঙ্গের নতুন কিছু করে পরীক্ষা-নিরীক্ষা করা হয়েছে।

রবিবার (১৯ ডিসেম্বর) দুপুরে সিসিইউ থেকে ৭২০৫ নম্বর কেবিনে স্থানান্তরন করা হয়েছে বিএনপি প্রধানকে। গতকাল শনিবার সকালে খালেদা জিয়ার শরীরের অঙ্গ-প্রত্যঙ্গের নতুন করে যে পরীক্ষা-নিরীক্ষা করা হয়েছে তার রিপোর্ট পাওয়ার পর মডিকেল বোর্ডের সদস্যরা তার চিকিৎসার ব্যাপারে নতুন করে সিদ্ধান্ত নেবেন। তার শারীরের অবস্থা

প্রতিদিন সকাল ও সন্ধ্যায় দুবার মেডিকেল বোর্ডের সদস্যরা বৈঠকে বসছেন। খালেদা জিয়ার স্বাস্ঞ্য পর্যালোচনা করে প্রতিদিনই ওষুধ দিচ্ছেন তারা। বিএনপি চেয়ারপারসনের ব্যক্তিগত চিকিৎসক ও দলের ভাইস চেয়ারম্যান অধ্যাপক ডা. এ জেড এম জাহিদ হোসেনের সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে।

সূত্র জানায়, খালেদা জিয়ার শরীরের বিভিন্ন প্যারামিটার নিচের দিকে নেমে যাচ্ছে। সেগুলো ওপরে উঠানোর চেষ্টা করে যাচ্ছেন চিকিৎসকরা। কয়েক দিন ধরেই কমে যাচ্ছে হিমোগ্লোবিনের মাত্রা। রক্ত কিংবা ওষুধ দিয়ে তার মাত্রা বাড়ানো হচ্ছে। অতিরিক্ত রক্তও আর দেয়া যাচ্ছে না তাকে। এতে পরিপাকতন্ত্রে রক্তক্ষরণ বেড়ে যাচ্ছে। স্যুপ এবং ফলের জুস ছাড়া তিসি কোনো শক্ত খাবার খেতে পারছেন না। মাঝে মাঝে স্যালাইনের মাধ্যমে তার খাদ্য ঘাটতি পূরণ করা হচ্ছে।

ডা. জাহিদ বলেন, বর্তমান চিকিৎসায় খালেদা জিয়ার সুস্হ্য হয়ে ওঠার সম্ভাবনা কম। বরং তার শারীরিক অবস্থা দিন দিন খারাপের দিকে যাচ্ছে । যত দিন যাচ্ছে তাঁর স্বাস্থ্য ঝুঁকি ততই বেড়ে যাচ্ছে। এখন তাঁকে উন্নত চিকিৎসার জন্য বিদেশে নেয়া ছাড়া কোনো বিকল্প নেই। কিন্তু সরকার তাঁকে বিদেশে যেতে অনুমতি দিচ্ছে না।

গত ১৩ নভেম্বর খালেদা জিয়াকে হাসপাতালে ভর্তি করা হয়। এভারকেয়ারের চিকিৎসক ডা. শাহাবুদ্দিন তালুকদারের নেতৃত্বে ১০ জনের একটি বিশেষ মেডিকেল টিম তার চিকিৎসা সেবা দিচ্ছেন। ৭৭ বছর বয়সী সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া অনেক বছর ধরে আর্থ্রাইটিস, ডায়াবেটিস, কিডনি, ফুসফুস, চোখের সমস্যাসহ নানা জটিলতায় ভুগছেন।

এর আগে অসুস্থ্যতার জন্য টানা ২৬ দিন ওই হাসপাতালে চিকিৎসা শেষে গত ৭ নভেম্বর বাসায় ফেরেন তিনি। এর আগে গত এপ্রিলে করোনাভাইরাসে আক্রান্ত হন তিনি। দুর্নীতির মামলায় দন্ডিত হয়ে ২০১৮ সালের ফেব্রুয়ারি থেকে গত বছরের মার্চ পর্যন্ত ২৫ মাস কারাগারে ছিলেন খালেদা জিয়া। সে সময়ে তার সুচিকিৎসা না হওয়ায় তার শারীরিক অবস্থা খারাপ হয় বলে অভিযোগ করেছে বিএনপি। তবে আওয়ামী লীগ বলছে, সরকার কারাগারে সর্বোচ্চ চিকিৎসা দিয়েছে খালেদা জিয়াকে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App