বাংলা একাডেমি পরিচালিত সাত পুরস্কার পেলেন যারা

আগের সংবাদ

নিউজ ফ্ল্যাশ

পরের সংবাদ

বাংলা একাডেমি প্রবর্তিত রবীন্দ্র পুরস্কার পেলেন ড. আতিউর রহমান

প্রকাশিত: ডিসেম্বর ১৯, ২০২১ , ৭:২০ অপরাহ্ণ আপডেট: ডিসেম্বর ১৯, ২০২১ , ৭:২০ অপরাহ্ণ

এবার বাংলা একাডেমি প্রবর্তিত রবীন্দ্র পুরস্কারে ভূষিত হয়েছেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান। রবিবার (১৯ ডিসেম্বর) চলতি বছরে বাংলা একাডেমি পরিচালিত সাতটি পুরস্কার ঘোষণা করা হয়। আগামী ২৪ ডিসেম্বর বাংলা একাডেমির সাধারণ পরিষদের ৪৪তম বার্ষিকসভায় আনুষ্ঠানিকভাবে এসব পুরস্কার দেওয়া হবে।

ড. আতিউর রহমানের জন্ম ০৩ আগস্ট ১৯৫১, জামালপুরে। বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক এবং সেন্টার ফর অ্যাডভান্স রিসার্চ অন আর্টস এন্ড সোশ্যাল সায়েন্সেস-এর নির্বাহী কমিটির সভাপতি। দীর্ঘকাল বিআইডিএস-এ যুক্ত থাকার পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন অধ্যয়ন বিভাগে অধ্যাপক হিসেবে যোগ দেন ২০০৬ সালে। বাংলাদেশ ব্যাংকের গভর্নর হিসেবে ২০০৯ থেকে প্রায় সাত বছর আর্থিক সেবা খাতে নেতৃত্ব দিয়েছেন।

ডিজিটাল বাংলাদেশ নির্মাণে প্রযুক্তিনির্ভর সেবাসহ অন্যান্য উদ্ভাবনী কর্মসূচির মাধ্যমে দেশে ‘আর্থিক অন্তর্ভুক্তির নীরব বিপ্লব’-এ অগ্রণী ভূমিকা রেখেছেন। জনবান্ধব গবেষণার জন্য ‘গরীবের অর্থনীতিবিদ’ এবং পরিবেশবান্ধব অর্থায়নে নেতৃত্বের কারণে ‘সবুজ গভর্নর’ হিসবে পরিচিত। রবীন্দ্রনাথের আর্থসামাজিক উন্নয়ন ভাবনাও তাঁর গবেষণায় সব সময় গুরুত্বের জায়গায় রয়েছে। বর্তমানে জাতীয় রবীন্দ্র সঙ্গিত সম্মিলন পরিষদের সভাপতি এবং ছায়ানটের সহসভাপতির দায়িত্ব পালন করছেন। মোট ৬৫টি গ্রন্থ রচনার পাশাপাশি অসংখ্য গবেষণাপত্র প্রকাশ করেছেন। তাঁর লেখা/সম্পাদিত গ্রন্থের মধ্যে রয়েছে পিজ্যান্টস এন্ড ক্লাসেস, ভাষা-আন্দোলনের আর্থ-সামাজিক পটভূমি, জনমানুষের মুক্তিযুদ্ধ, শেখ মুজিব বাংলাদেশের আরেক নাম, তব ভুবনে তব ভবনে- রবীন্দ্রনাথের আর্থসামাজিক ভাবনা-বিষয়ক রচনা সঙ্কলন, রবীন্দ্রনাথ- কৃষি ভাবনা, রবীন্দ্র ভাবনায় সমাজ, সংস্কৃতি ও অর্থনীতি এবং রবীন্দ্র চিন্তায়- দারিদ্র্য ও প্রগতি। মুজিববর্ষ উপলক্ষে বাংলা একাডেমি থেকে নান্দনিক বঙ্গবন্ধু এবং বঙ্গবন্ধুর রাজনৈতিক অর্থনীতি শিরোনামে তাঁর দুটি গ্রন্থ প্রকাশিত হতে যাচ্ছে। বেস্ট সেন্ট্রাল ব্যাংক গভর্নর এশিয়া এন্ড প্যাসিফিক ২০১৫ (ফাইনান্সিয়াল টাইমস), গুসি শান্তি পুরস্কার, ইন্দিরা গান্ধী স্বর্ণ স্মারক, শেলটেক পুরস্কার এবং বাংলা একাডেমী সাহিত্য পুরস্কারসহ অসংখ্য জাতীয় ও আন্তর্জাতিক সম্মাননা পেয়েছেন। তাছাড়া বাংলা একাডেমীর সম্মানসূচক ফেলো ড. আতিউর রহমানকে রবীন্দ্রনাথের আর্থ-সামাজিক চিন্তা ও কর্মের ওপর গবেষণার জন্য চ্যানেল আই আজীবন সম্মাননা প্রদান করেছে ২০১৮ সালে।

সাত পুরস্কারের মধ্যে মেহের কবীর বিজ্ঞান সাহিত্য পুরস্কার পেয়েছেন পাখি বিশেষজ্ঞ ইনাম আল হক, ইতিহাসবিদ অধ্যাপক সিরাজুল ইসলাম পেলেন সাহিত্যিক মোহাম্মদ বরকতুল্লাহ প্রবন্ধসাহিত্য পুরস্কার, মযহারুল ইসলাম কবিতা পুরস্কারে ভূষিত হয়েছেন ছড়াকার সুকুমার বড়ুয়া এবং প্রথমবারের মতো প্রবর্তিত অধ্যাপক মমতাজউদদীন আহমদ নাট্যজন পুরস্কার পেয়েছেন অভিনেত্রী ফেরদৌসী মজুমদার।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়