×

আন্তর্জাতিক

ভারতে অ্যামাজনকে ২০০ কোটি রুপি জরিমানা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ ডিসেম্বর ২০২১, ০৯:৪৭ পিএম

ভারতে অ্যামাজনকে ২০০ কোটি রুপি জরিমানা

ছবি: সংগৃহীত

স্থগিত ফিউচারের সঙ্গে অ্যামাজনের ২০১৯ সালের চুক্তি। শুক্রবার এই ঘোষণা করল ভারতের অ্যান্টিট্রাস্ট বডি কম্পিটিশন কমিশন অফ ইন্ডিয়া (সিসিআই)। সিসিআই অ্যামাজন-কে নীতি লঙ্ঘনের জন্য ২০০ কোটি রুপি জরিমানাও করেছে। খবর হিন্দুস্তান টাইমসের।

২০১৯ সালের আগস্টে অ্যামাজন ফিউচার কুপনস লিমিটেডের ৪৯% শেয়ার কিনেছিল। কনভার্টিবেল ওয়ারেন্টের মাধ্যমে প্রকৃতপক্ষে অ্যামাজন ফিউচার রিটেইলের ৭.৩% ইক্যুইটির মালিক। তিন থেকে ১০ বছর পর ফ্ল্যাগশিপ ফিউচার রিটেলের শেয়ার কেনার অধিকার আছে অ্যামাজনের।

এদিকে ফিউচার গ্রুপ গত কয়েক মাস ধরে রিলায়েন্সকে নিজেদের রিটেল অ্যাসেট বিক্রি করে দিতে চাইছে। এর জন্য, প্রায় ৩.৪ বিলিয়ন মার্কিন ডলার পাবে ফিউচার গ্রুপ। কিন্তু, এর আগে বিনিয়োগের কারণে গত কয়েক মাস ধরে সেই বিক্রি সম্পন্ন হতে দিচ্ছে না অ্যামাজন। অ্যামাজন চুক্তির 'প্রকৃত গুরুত্বকে লুকিয়ে রেখেছিল' এবং অনুমোদন চাওয়ার সময় 'মিথ্যা এবং ভুল বিবৃতি দিয়েছিল', মত সিসিআইয়ের।

২০২০ সালের আগস্টে রিলায়েন্স রিটেল ও ফিউচার রিটেলের মধ্যে ২৪,৭১৩ কোটি টাকার লেনদেনের সিদ্ধান্ত হয়। কিন্তু তাতে আপত্তি করে অ্যামাজন। এরপর ধাপে ধাপে আরও পিছিয়ে যায় এই ডিল। গত অক্টোবরে শেষবার রিলায়েন্স রিটেল ভেঞ্চারস লিমিটেড (আরআরভিএল) চুক্তি সম্পন্ন করার তারিখের সময়সীমা আগামী বছরের ৩১ মার্চ পর্যন্ত বাড়িয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App