×

আন্তর্জাতিক

ওমিক্রনের বিরুদ্ধে বুস্টার ডোজ অন্তত ৮০ ভাগ কার্যকর: ব্রিটিশ গবেষণা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ ডিসেম্বর ২০২১, ০৯:১১ এএম

ডেলটা ধরনের ক্ষেত্রে সুরক্ষার হার ৯৭ শতাংশ হলেও ওমিক্রনের মারাত্মক প্রভাব থেকে বাঁচাতে ‍বুস্টার ডোজ ৮০ থেকে সর্বোচ্চ ৮৫ শতাংশ পর্যন্ত কার্যকর বলে জানিয়েছেন যুক্তরাজ্যের গবেষকরা।

ইমপেরিয়াল কলেজ লন্ডনের গবেষকরা ওমিক্রন নিয়ে এ পর্যন্ত যত তথ্য পেয়েছেন সেগুলোর কম্পিউটার মডেলিংয়ের মাধ্যমে এ তথ্য জানা গেছে। তারা বলেন, ওমিক্রনের গুরুতর অবস্থা থেকে বুস্টার ডোজে অন্তত ৮০ শতাংশ ও সর্বোচ্চ ৮৫ দশমিক ৯ শতাংশ সুরক্ষা পাওয়া যাবে। অর্থাৎ বুস্টার ডোজ পাওয়া প্রতি ১০০ জনের মধ্যে কমপক্ষে ৮০ জনকে হাসপাতালে যেতে হবে না। খবর বিবিসি ও রয়টার্সের।

ওমিক্রনের বেলায় এ ধরনের গাণিতিক মডেলকে যথেষ্ট মনে করছেন না ইউকে ভ্যাকসিন টাস্কফোর্সের সাবেক চেয়ার ড. ক্লাইভ ডিক্স। তিনি বলেন, এ ধরনের মডেলে বিশাল অনিশ্চয়তা আছে। ওমিক্রনের কারণে হাসপাতালে ভর্তি, আইসিইউতে নিয়ে যাওয়া ও মৃত্যুর আরও অন্তত একমাসের তথ্য হাতে পাওয়ার পর বুস্টার ডোজ নিয়ে আমরা আত্মবিশ্বাসী হতে পারবো।

ইমপেরিয়ালের গবেষণা দলের একজন প্রফেসর আজরা গনি জানান, ওমিক্রনের সিভিয়ারিটির পরিসর সম্পর্কে জানতে আরও কয়েক সপ্তাহ প্রয়োজন। তবে সম্ভাব্য যেকোনও প্রভাব মোকাবিলায় সরকারকে পরিকল্পনা হাতে রাখতে হবে। এক্ষেত্রে জনস্বাস্থ্যের জন্য বড় পরিসরে ভূমিকা রাখতে পারে বুস্টার ডোজ।

বিশ্বে দ্রুত ছড়াচ্ছে করোনার নতুন ধরন ওমিক্রন। বৃহস্পতিবার যুক্তরাজ্যে শনাক্ত ছিল ১৬৯১ জন, শুক্রবারে তা প্রায় দ্বিগুণ বেড়ে হয় ৩২০১ জন। এ পর্যন্ত দেশটিতে ওমিক্রনে আক্রান্ত হয়েছে ১৪ হাজার ৯০৯ জন। ওমিক্রনের রি-ইনফেকশনের হার, অর্থাৎ একবার পুনরায় আক্রান্ত হওয়ার আশঙ্কা অন্য ধরনের চেয়ে পাঁচ গুণ বেশি বলেও ইমপেরিয়ার কলেজের গবেষণা থেকে জানা গেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App