×

আন্তর্জাতিক

মিয়ানমারের জান্তা সরকারের বিরুদ্ধে যুদ্ধের প্রস্তুতি (ভিডিও)

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ ডিসেম্বর ২০২১, ১০:৪৯ পিএম

মিয়ানমারের জান্তা সরকারের বিরুদ্ধে যুদ্ধের প্রস্তুতি (ভিডিও)

প্রতীকি ছবি

মিয়ানমারের জান্তা সরকারের বিরুদ্ধে যুদ্ধের প্রস্তুতি (ভিডিও)

প্রতীকি ছবি

মিয়ানমারের জান্তা সরকারের বিরুদ্ধে যুদ্ধের প্রস্তুতি (ভিডিও)

প্রতীকি ছবি

মিয়ানমারের সামরিক জান্তার বিরুদ্ধে যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে দেশটির বেসামরিক নাগরিকরা। কারেন রাজ্যের একটি গোপন জঙ্গলে তাদেরকে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।

থাইল্যান্ড সীমান্তের দূরবর্তী পাহাড়ের একটি অস্থায়ী গুহায় বেসামরিক নাগরিকদের শেখানো হচ্ছে- কিভাবে রাইফেলে গুলি লোড করতে হয়, নিজস্বভাবে প্রস্তুতকৃত বোমায় ডিটোনেটর সেট করতে হয়। খবর রয়টার্স ও দ্য গার্ডিয়ানের।

সামরিক সরকারের বিরুদ্ধে যুদ্ধের প্রস্তুতি নেওয়া এসব তরুণ-তরুণীদের ভিডিও ফুটেজ সংগ্রহ করেছে কর্তৃপক্ষ। গত সেপ্টেম্বরে তারা এই ভিডিও ফুটেজ সংগ্রহ করেছে বলে জানা গেছে।

[caption id="attachment_324426" align="aligncenter" width="700"] প্রতীকি ছবি[/caption]

যুদ্ধের প্রস্তুতি নেওয়া নিয়োগপ্রাপ্তরা বলেন, সামরিক শাসককে গণবিক্ষোভের মাধ্যমে হঠাতে না পেরে তারা অস্ত্র হাতে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন।

যুদ্ধের জন্য প্রশিক্ষণ দেওয়া ৩৪ বছর বয়সী একজন প্রশিক্ষক বলেন, অস্ত্র হাতে তুলে নেওয়া ছাড়া আমাদের হাতে কোনো উপায় ছিল না।

এই প্রশিক্ষকের পেছনে ট্যাঁটুতে লেখা ছিল- ‘স্বাধীনতার জন্য নেতৃত্ব’ আর মুখে ক্ষমতাচ্যুত নেত্রী অং সান সু চির ছবি। জান্তা সরকারবিরোধী এই সংগঠক জানান, অন্তত ১০০ তরুণ-তরুণী প্রশিক্ষণে অংশ নিয়েছে। প্রতিনিয়ত যুদ্ধের জন্য নতুন মানুষ আসছে।

[caption id="attachment_324427" align="aligncenter" width="700"] প্রতীকি ছবি[/caption]

তিনি বলেন, আমাদের তিন লাখের বেশি শক্তিশালী সেনাবাহিনীকে মোকাবেলা করতে হবে। কিন্তু যুদ্ধ ছাড়া কোনো পথ খোলা নেই। জনগণের জন্য জন্য যদি আমি মৃত্যুবরণ করি, সেটা হবে গর্বের।

এ বিষয়ে মন্তব্য জানতে সংবাদমাধ্যম রয়টার্স সামরিক সরকারের মুখপাত্রের সঙ্গে যোগাযোগ করে। কিন্তু কোনো জবাব দেওয়া হয়নি।

গত ১ ফেব্রুয়ারি মিয়ানমারে অভ্যুত্থানের মধ্য দিয়ে ক্ষমতা দখল মিন অং হ্লেইংয়ের জান্তা সরকার। এরপর দেশটির এনএলডি সরকারের প্রেসিডেন্ট উইন মিন্ট, উপদেষ্টা অং সান সু চিসহ একাধিক গণতন্ত্রপন্থী নেতাকে গ্রেপ্তার করা হয়। জান্তা সরকারকে অপসারণের চেষ্টায় বিক্ষোভ করতে থাকে বেসামরিক নাগরিক। বিক্ষোভে পাইকারি হারে গ্রেপ্তার করতে থাকে দেশটির জান্তা কর্তৃপক্ষ। বিক্ষোভে এখন পর্যন্ত এক হাজার ৩৪৬ জন নিহত ও আট হাজারের বেশি মানুষকে গ্রেপ্তার করা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App