×

জাতীয়

বিজয়ের সুবর্ণজয়ন্তীর দিনে পাকিস্তানের যে ভুল ধরিয়ে দিলো ডন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ ডিসেম্বর ২০২১, ০৯:৪৩ এএম

বিজয়ের সুবর্ণজয়ন্তীর দিনে পাকিস্তানের যে ভুল ধরিয়ে দিলো ডন

পাকিস্তানকে যে শিক্ষা নিতে বলছে ডন

বাংলাদেশের বিজয়ের সুবর্ণজয়ন্তীর দিন পাকিস্তান ভিত্তিক জাতীয় দৈনিক ডন ‘ইস্ট পাকিস্তান লেসন্স’ শিরোনামে একটি সম্পাদকীয় প্রকাশ করে। এতে বলা হয়, অতীতের পুনরাবৃত্তি যাতে না ঘটে সেজন্য পঞ্চাশ বছর আগে যে ভুল করেছে তা থেকে খুব কম শিক্ষা নিয়েছে পাকিস্তান।

সম্পাদকীয়তে বলা হয়, ১৯৭০-এর নির্বাচনের পর সংখ্যাগরিষ্ঠদের সরকার গঠনের অধিকার অস্বীকার করা ছিল বড় ভুলগুলোর মধ্যে ছিল একটি। এর বদলে পরবর্তীতে ১৯৭১ সালের মার্চে সামরিক অভিযান চালানো হয়। এতে রাষ্ট্রীয় বাহিনী এবং বাঙালি মিলিশিয়াদের দ্বারা উভয় পক্ষের নিরপরাধ মানুষ নিহত হয়েছিল-যাদের মধ্যে বাঙালিদের পাশাপাশি পূর্বাঞ্চলে বসবাসকারী অবাঙালিরাও ছিল।

সম্পাদকীয়তে আরো বলা হয়, কেন কয়েক দশক ধরে পূর্ব পাকিস্তানের জনসংখ্যাকে দ্বিতীয় শ্রেণীর নাগরিক হিসেবে বিবেচনা করা হয়েছিল যার ফলে তারা রাষ্ট্র থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছিল? আইয়ুব খানের ‘ওয়ান ইউনিট স্কিম’ অর্থাৎ পশ্চিম পাকিস্তানের প্রদেশগুলোকে একীভূত করে উভয় শাখার মধ্যে ‘সমতা’ তৈরি করা আসলে পূর্বাঞ্চলীয় সংখ্যাগরিষ্ঠ জনসংখ্যাকে মোকাবেলা করারই একটি প্রচেষ্টা ছিল।

সম্পাদকীয়র শেষের দিকে বলা হয়, জনগণের একটি অংশ তাদের অধিকারের জন্য আন্দোলন করা মানে এই নয় যে, তারা রাষ্ট্রের বিরুদ্ধে কাজ করছে; তারা কেবল সংবিধানে তাদের কাছে প্রতিশ্রুত মৌলিক সুরক্ষার সন্ধান করছে। তাদের বিশ্বাসঘাতক বলা যাবে না যেমনটি পূর্ব পাকিস্তানিদের বলা হতো। পাকিস্তানের স্বার্থেই বাংলাদেশের সঙ্গে আরও ভালো সম্পর্ক গড়তে হবে। কিন্তু নাগরিক ও রাষ্ট্রের মধ্যেকার সামাজিক চুক্তিগুলো পূরণ করাও অবশ্যই অগ্রাধিকারের তালিকায় থাকতে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App