×

খেলা

নিউজিল‍্যান্ডে বাংলাদেশ ক্রিকেট টিমের অনুশীলন বন্ধ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ ডিসেম্বর ২০২১, ০৬:০৫ পিএম

নিউজিল‍্যান্ডে বাংলাদেশ ক্রিকেট টিমের অনুশীলন বন্ধ

নিউজিল্যান্ডের মাঠে বাংলাদেশ ক্রিকেট টিম। ছবি : সংগৃহীত

অনুশীলন শুরু করতে বাংলাদেশের অপেক্ষা বাড়ছে আরও। অনুমতির একদিন পরেই তা প্রত‍্যাহার করে নিয়েছে নিউজিল্যান্ডের স্বাস্থ‍্য মন্ত্রণালয়।

বৃহস্পতিবার (১৬ ডিসেম্বর) নিউজিল্যান্ডের কর্তৃপক্ষ জিমের পাশাপাশি বাংলাদেশের ক্রিকেটারদের মাঠে গিয়ে অনুশীলনের অনুমতি দেয়। বিরূপ আবহাওয়ার কারণে তা আর করতে পারেননি তারা। এবার মাঠে গিয়ে অনুশীলনের অনুমতিও বাতিল করে দেওয়া হলো।

শুক্রবার (১৭ ডিসেম্বর) সফরকারীদের টিমস অপারেশন ‍ম‍্যানেজার নাফিস ইকবাল জানান, দুই দিনের জন‍্য তাদের অনুশীলন স্থগিত রাখার কথা বলা হয়েছে।

সরাসরি নিউজিল‍্যান্ডের স্বাস্থ‍্য মন্ত্রণালয় থেকে অনিবার্য কারণে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আমরা তিনটি কোভিড পরীক্ষা করিয়েছি, আমাদের আরও একটি পরীক্ষা বাকি আছে। যেটায় নেগেটিভ হলে আমরা পুরোপুরি মুক্ত হয়ে যেতাম।

নাফিস জানান, বাংলাদেশ বাড়তি যে সুবিধা পেয়েছিল, তার কিছুটা মূলত বাতিল হয়ে গেল এই সিদ্ধান্তে। তিনি বলেন, আগে থেকেই নিউজিল‍্যান্ডে নিয়ম ছিল ১৪ দিনের কোয়ারেন্টিন। সফরের কিছুদিন আগে সমঝোতার মাধ‍্যমে এটা সাত দিন করা হয়। এর সঙ্গে ছিল (হোটেলে) তিন দিন (কোয়ারেন্টিন)। মূলত এটা ১০ দিনের সব সময়ই ছিল। প্রথম সাত দিন ছিল এমআইকিউতে, বাকি তিন দিন হোটেলে। হোটেলে থাকার তিন দিনে অনুশীলন করা যাবে। তবে হোটেলে ফিরে গিয়ে আইসোলেশনেই থাকতে হবে।

তিনি আশঙ্কা জানিয়ে বলেন, এখন বোধহয় একটাই পরিবর্তন আসবে। এমআইকিউর অধীনেই আমাদের ১০ দিন থাকতে হতে পারে। আর কাল যে অনুশীলনের অনুমতি পেয়েছিলাম, অনিবার্য কারণে সেটা সরকারের পক্ষ থেকেই নিষেধ করা হয়েছে।

স্পিন কোচ রঙ্গনা হেরাথ কোভিড পজিটিভ হওয়ার পর দলে একটা চাপা শঙ্কা ছিল। অন্য আরও অনেকে আক্রান্ত না হন! শেষ পর্যন্ত সবশেষ কোভিড পরীক্ষায় নেগেটিভ হয়েছেন দলের বাকি সবাই। বড় এক দুর্ভাবনাও তাই সরে গেছে দল থেকে। এর সঙ্গে নাফিস জানালেন সুখবর। ধীরে ধীরে সেরে উঠছেন স্পিন কোচ। তিনি বলেন, হেরাথ ভালো আছেন। দিন দিন তার অবস্থার উন্নতি হচ্ছে। তার সঙ্গে দলের নিয়মিত যোগাযোগ রয়েছে। আশা করছি, শিগগির তাকে আমাদের সঙ্গে পাব।

যে বিমানে ক্রাইস্টচার্চে পৌঁছেছে বাংলাদেশ দল, সেই ফ্লাইটেই একজন যাত্রীর কোভিড পজিটিভ ধরা পড়ে। বিমানে সেই যাত্রীর আশেপাশে থাকা সবার জন্য তাই আইসোলেশনের মেয়াদ বাড়তি। মুমিনুল, মেহেদী হাসান মিরাজ, ইয়াসির আলিরা আছেন সেই দলে। কোভিড নেগেটিভ হওয়া সাপেক্ষে তারা ছাড়া পাবেন আগামী সোমবার।

নিউজিল্যান্ডে এবার দুটি টেস্ট খেলবে বাংলাদেশ, যে সিরিজ আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ। ১ জানুয়ারি থেকে শুরু টেস্ট সিরিজ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App