×

আন্তর্জাতিক

কলকাতার দুর্গাপূজাকে হেরিটেজ স্বীকৃতি ইউনেসকোর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ ডিসেম্বর ২০২১, ১০:২৮ এএম

কলকাতার দুর্গাপূজাকে হেরিটেজ স্বীকৃতি ইউনেসকোর

কলকাতার দুর্গাপূজা উৎসব

স্বীকৃতি পেল কলকাতার দুর্গাপূজা। ইন্ডিয়া অ্যাট ইউনেসকোর পক্ষ থেকে বুধবার সন্ধ্যায় জানানো হয়, কলকাতার দুর্গাপূজার মধ্যে আছে দীর্ঘ সাংস্কৃতিক ঐতিহ্য। যে কারণেই এটিকে ইউনেসকোর কালচারাল হেরিটেজের তালিকায় অন্তর্ভূক্ত করা হল। এ বছরের দুর্গাপূজা শেষ হয়েছে অনেকদিন। কিন্তু উত্তর থেকে দক্ষিণ ইতিমধ্যে খাতা কলমে শুরু হয়ে গেছে পরের বছরের প্রস্তুতি। এরমধ্যে এই খবর নিঃসন্দেহে এক নতুন পালক জুড়ে দিল কলকাতার সাফল্যের মুকুটে।

শেষ কয়েকবছর ধরেই দুর্গাপূজাকে এক আন্তর্জাতিক উৎসব হিসাবে তুলে ধরার সব চেষ্টা করে আসছিল পশ্চিমবঙ্গ রাজ্য সরকার। তবে কোভিডের কারণে সেই উদ্যোগ ছাঁটাই করতে হয়েছে। পাশাপাশি, হয়নি জমকালো পূজার কার্নিভালও। তবে কোভিডের দাপট মিটলে সমান আয়োজনে ফিরবে পূজা, এমনটাই আশা করছেন সকলে। তার মধ্যেই এই স্বীকৃতি নতুন করে পূজাকে ঘিরে গড়ে ওঠা পর্যটন শিল্পকে আগের থেকেও উচ্চ স্তরে নিয়ে যেতে পারবে, এমনই আশা করছেন অনেকে।

বুধবার বিকেলে ইউনেসকোর টুইটার হ্যান্ডেল থেকে এই ঘোষণা করা হয়েছে। মানবতার ঐতিহ্য, এই শব্দবন্ধ লিখে হেরিটেজ ঘোষণা করে ইউনেসকো। প্রতিবছরই কলকাতার দুর্গাপূজায় ভিড় করেন পৃথিবীর বিভিন্ন অংশের মানুষ। বিদেশ থেকেও পর্যটক আসেন। কলকাতার দুর্গাপূজাকে আন্তর্জাতিক স্তরের উৎসবের চেহারা দেওয়ার কথা অনেকদিন ধরেই বলে আসছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই মতো পূজার শেষে আয়োজিত হয় আন্তর্জাতিক স্তরের পূজা কার্নিভাল, যেখানে বিদেশিদের উপস্থিতি থাকে চোখে পড়ার মতো। এছাড়া পূজার কয়েকদিন তো ভিড়ে থইথই তিলোত্তমার রাস্তাই প্রমাণ করে, কতটা জনপ্রিয় এই রাজ্যের উৎসব।

এর আগে কুম্ভমেলাকে বিশেষ সাংস্কৃতিক ও ঐতিহ্যের মর্যাদা দিয়েছে ইউনেসকো। ২০১৭ সালে দক্ষিণ আফ্রিকার জেজুতে ইউনেসকোর দ্বাদশ অধিবেশনে ভারতের এই মেলাকে বিশেষ স্বীকৃতি দেওয়া হয়। ইউনেসকোর পক্ষ থেকে তখন বলা হয়েছিল, ভারতে বৈচিত্রের মধ্যে ঐক্য এক অনন্য নজির হয়ে রয়েছে কুম্ভ মেলা। এই মেলা ভারতীয় ঐতিহ্য, ভক্তি ও সংস্কৃতির অন্যতম ধারক ও বাহক। কুম্ভ মেলার পর পূর্ব ভারতের অন্যতম বড় উৎসব দুর্গাপূজা ইউনেসকোর হেরিটেজ তালিকায় ঢুকে পড়ল। ইউনেসকো আনুষ্ঠানিকভাবে এ ব্যাপারে ঘোষণা করবে ১৮ ডিসেম্বর।

দুর্গাপূজাকে ইউনেসকোর হেরিটেজ তালিকায় রাখার দাবি অনেকদিনের। পশ্চিমবঙ্গ সরকার অনেকবার কেন্দ্রের কাছে এ ব্যাপারে উদ্যোগী হওয়ার অনুরোধ করে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও বিভিন্ন সময়ে দুর্গাপূজাকে ইউনেসকোর হেরিটেজ তালিকায় রাখার কথা বলেন। অবশেষে দুর্গাপূজার হেরিটেজ তকমা চেয়ে ইউনেসকোর কাছে আবেদন করে ভারত সরকার।

বিশ্ব জুড়ে এমন বহু আবেদন ইউনেসকোরর কাছে জমা পড়ে। সেই আবেদনগুলি খতিয়ে দেখতে ১৩ ডিসেম্বর প্যারিসে বিশেষ অধিবেশনে বসেন ইউনেসকোর কর্মকর্তারা। সেই সব আবেদন খতিয়ে দেখার পরই দুর্গাপূজাকে হেরিটেজ তালিকাভুক্ত করার সিদ্ধান্ত নেয় ইউনেসকো। ১৩ ডিসেম্বর থেকে ১৮ ডিসেম্বর পর্যন্ত ফ্রান্সের প্যারিসে আয়োজিত হচ্ছে ইন্টারগভর্নমেন্ট কমিটির ১৬তম অধিবেশন। সেই অধিবেশনেই ‘কলকাতার দুর্গাপুজো’-কে ইউনেসকোর ইনট্যানজিবল কালচারাল হেরিটেজ অব হিউম্যানিটির তালিকায় যুক্ত করা হয়েছে।

সূত্র: নিউজ এইটটিন

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App