×

আন্তর্জাতিক

অপ্রত্যাশিত গতিতে ছড়াচ্ছে ওমিক্রন: ডব্লিউএইচও

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ ডিসেম্বর ২০২১, ১২:০২ পিএম

দক্ষিণ আফ্রিকায় প্রথম শনাক্ত করোনার নতুন ধরন ওমিক্রন বিশ্বব্যাপী অপ্রত্যাশিত গতিতে ছড়িয়ে পড়ছে এমন বার্তা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এর আগে এত দ্রুতগতিতে ভাইরাসের অন্য কোনো ধরনকে ছড়িয়ে পড়তে দেখা যায়নি বলেও জানিয়েছে এই সংস্থা।

মঙ্গলবার (১৪ ডিসেম্বর) এক সংবাদ সম্মেলনে ডব্লিউএইচওর মহাপরিচালক টেড্রোস আধানম গেব্রেইয়েসুস এই তথ্য সামনে আনেন। খবর বিবিসির।

সংবাদ সম্মেলনে বৈশ্বিক স্বাস্থ্য ব্যবস্থার শীর্ষ এই সংস্থার প্রধান জানান, গত ২৪ নভেম্বর শনাক্তের পর ভাইরাসের অতিসংক্রামক ধরনটি এখন পর্যন্ত ৭৭টি দেশে ছড়িয়ে পড়েছে। এর আগে অন্য কোনো ধরনকে এভাবে দ্রুত ছড়িয়ে পড়তে দেখা যায়নি।

তবে তিনি এটিও বলছেন যে, করোনার ওমিক্রন ধরনে হয়তো আরও বহু মানুষ আক্রান্ত হয়ে থাকতে পারেন, কিন্তু তাদেরকে এখনও শনাক্ত করা হয়নি। তিনি উদ্বেগ প্রকাশ করে বলেন, ওমিক্রনকে নিয়ন্ত্রণে রাখার জন্য যথেষ্ট পদক্ষেপ হয়তো নেওয়া হয়নি।

অবশ্য বিদ্যমান পরিস্থিতিতে করোনা বিধিনিষেধ কঠোরভাবে মেনে চলতে বরাবরই পরামর্শ দিয়ে আসছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এমনকি টিকা নেওয়া হলেও এই ধরনে আবার আক্রান্তের ঝুঁকি আছে বলে সতর্ক করা হয়েছে।

টেড্রোস আধানম গেব্রেইয়েসুস বলছেন, ওমিক্রনকে মৃদু বলে গুরুত্ব দিচ্ছেন না অনেকে। কিন্তু ওমিক্রনে অসুস্থতা যতই কম হোক না কেন, এতো বেশি সংখ্যায় মানুষ আক্রান্ত হতে পারে যাতে স্বাস্থ্য ব্যবস্থা ধাক্কা খেতে পারে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App