সংসদ ভবনের রোজ গার্ডেন উদ্বোধন করলেন স্পিকার

আগের সংবাদ

ভারত-বাংলাদেশ সম্পর্ক প্রাণবন্ত : রাষ্ট্রপতি রামনাথ

পরের সংবাদ

মুজিববর্ষে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে ডিআইপিতে ‘বঙ্গবন্ধু কর্নার’ স্থাপন

প্রকাশিত: ডিসেম্বর ১৫, ২০২১ , ৭:২৭ অপরাহ্ণ আপডেট: ডিসেম্বর ১৫, ২০২১ , ৭:২৭ অপরাহ্ণ

মুজিববর্ষে স্বাধীনতার সুর্বণজয়ন্তী উপলক্ষে গৃহীত কর্মসূচীর অংশ হিসেবে ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরে ‘বঙ্গবন্ধু কর্নার’ স্থাপন করা হয়েছে। বুধবার (১৫ ডিসেম্বর) ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের প্রধান কার্যালয়, আগারগাঁও, ঢাকায় ‘বঙ্গবন্ধু কর্নার’ এর শুভ উদ্বোধন করেন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ আইয়ূব চৌধূরী।

উদ্বোধনকালে ‘ই-পাসপোর্ট ও স্বয়ক্রিয় বর্ডার নিয়ন্ত্রণ ব্যবস্থাপনা’ শীর্ষক প্রকল্পের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. সাইদুর রহমান খান, ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক সেলিনা বানু, পরিচালক (প্রশাসন ও অর্থ) মো. শিহাব উদ্দিন খান, পরিচালক (পাসপোর্ট, ভিসা ও ইমিগ্রেশন) মো. সাঈদুল ইসলাম সহ অন্যান্য কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

‘বঙ্গবন্ধু কর্নারে’ সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান -এর জীবন, কর্ম ও দর্শন তুলে ধরা হয়েছে। এখানে মহান মুক্তিযুদ্ধে শহীদ সাত জন বীরশ্রেষ্ঠের ছবির সঙ্গে জাতীয় স্মৃতিসৌধের প্রতিরূপ রাখা হয়েছে। মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে স্বাধীন ও সার্বভৌম বাংলাদেশ অর্জনে জাতির পিতার অবদান প্রতিফলিত হয়েছে এ কর্নারে।

‘বঙ্গবন্ধু কর্নার’ এর শুভ উদ্বোধনের পর অন্যান্য কর্মকর্তাদেরকে সঙ্গে নিয়ে মহাপরিচালক ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরে স্থাপিত ‘ডিপ্লোমেটিক সেন্টার’ উদ্বোধন করেন। বিকেলে স্বাধীনতার সুর্বণজয়ন্তী উপলক্ষে আয়োজিত ‘মুক্তিযুদ্ধ ও বাংলাদেশ’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান আয়োজিত হয়। আলোচনা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ আইয়ূব চৌধূরী ।

সভাপতির বক্তব্যে মহাপরিচালক বলেন, “বাংলাদেশ অর্থ মুক্তিযুদ্ধ আর মুক্তিযুদ্ধ বলতে বোঝায় বাংলাদেশকে। ১৯৪৭ সালের পর হতে ১৯৫২ থেকে ১৯৭০ সাল পর্যন্ত মহান মুক্তিযুদ্ধের পটভূমি রচিত হয় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে। ১৯৭১ সালে বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষনার মধ্যে দিয়ে শুরু হয় মুক্তিযুদ্ধ, ১৬ ই ডিসেম্বর ১৯৭১ সালে আমরা অর্জন করি স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ”।

আলোচনা অনুষ্ঠানে ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের প্রধান কার্যালয়, বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিস, আগারগাঁও, ঢাকা এবং ‘ই-পাসপোর্ট ও স্বয়ংক্রিয় বর্ডার নিয়ন্ত্রণ ব্যবস্থাপনা’ শীর্ষক প্রকল্পের কর্মকর্তা, কর্মচারীগণ উপস্থিত ছিলেন।

রি-এজে/ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়