×

চিত্র বিচিত্র

শুক্রাণু দান করে শত শত সন্তান বেলজিয়ামের এক বাসিন্দার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ ডিসেম্বর ২০২১, ০৯:৩৪ পিএম

শুক্রাণু দান করে শত শত সন্তান বেলজিয়ামের এক বাসিন্দার

প্রতীকী ছবি

২০০৭ সালে শুক্রাণু দানের বিষয়টি আইনি স্বীকৃতি পাওয়ার পর থেকে একাধিক মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে শুক্রাণু দান করে শত শত সন্তানের বাবা হয়েছেন বেলজিয়ামের রাজধানী ঘেন্টের সাবেক এক বাসিন্দা।

বর্তমানে ওই ব্যক্তি বেলজিয়ামের বাইরে থাকেন। তখন তিনি ঘেন্টে বসবাস করতেন এবং শুক্রাণু দান করে সামান্য অর্থ উপার্জন করতেন। দুই বছর ধরে তিনি সপ্তাহে দুবার শুক্রাণু দান করেন, যা থেকে আয় হতো ৫০ ইউরো।

ফ্লেমিশ ব্রাবান্টে চলে যাওয়ার পরও ওই ব্যক্তি ব্রাসেলস ইউনিভার্সিটি হাসপাতালে শুক্রাণু দান করতেন। একটি প্রাইভেট ডিএনএ ডাটাবেজ ব্যবহার করে অনেকে এখন আবিষ্কার করেছে, তিনি তাদের বাবা। আর লোকটিও বুঝতে পারেন, তার আরও অনেক সন্তান থাকতে পারে!

এ প্রসঙ্গে ঘেন্ট ইউনিভার্সিটি হাসপাতালের ডা. ফ্রুক ভ্যানডেন মিরশট বিস্মিত হয়ে বলেন, ২০০৭ থেকে আইনি কাঠামোর অধীনে একজন দাতা ছয়টির বেশি ভিন্ন পরিবারকে শুক্রাণু দান করতে পারবেন না। সাধারণত ১০টি অনুদান এই লক্ষ্যে পৌঁছানোর জন্য যথেষ্ট। বয়সের একটা সীমা আছে।

ডা. মিরশট বলেন, শুক্রাণু দানকারীদের নাম প্রকাশ করা হয় না। যদিও শিশুরা তাদের ‘স্বাভাবিক’ বাবাকে শনাক্তের আশায় ব্যক্তিগত ডাটাবেস ব্যবহার করতে পারে। দাতার নাম নিবন্ধিত, তবে কেউ যদি শুক্রাণু গ্রহণ করেন, তবে একটি নম্বর ব্যবহার করা হয়। হাসপাতালগুলো দাতার পরিচয় সম্পর্কে কোনো বিশদ তথ্য প্রকাশ করে না বলেও জানান বিশ্ববিদ্যালয়ে হাসপাতালের এই চিকিৎসক।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App