×

সারাদেশ

চট্টগ্রামে ৭শ' একর জমিতে স্মার্ট সিটি তৈরির প্রস্তাব

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ ডিসেম্বর ২০২১, ০৮:২৫ পিএম

চট্টগ্রামে ৭শ' একর জমিতে স্মার্ট সিটি তৈরির প্রস্তাব

বঙ্গোপসাগর। ফাইল ছবি

চট্টগ্রাম শহরের অদুরে বঙ্গোপসাগরের উপকূলে সমুদ্রের বালু উত্তোলন করে এবং সিটি কর্পোরেশনের ওয়েস্ট দিয়ে ৭শ' একর জমি ভরাট করে একটি স্মার্ট সিটি তৈরির প্রস্তাব দিয়েছে জাতীয় সংসদের গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি।

মঙ্গলবার (১৪ ডিসেম্বর) সংসদীয় কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়।

সংসদীয় কমিটির সভাপতি ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এমপির সভাপতিত্বে জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে কমিটি সদস্য গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী শরীফ আহমেদ এবং আনোয়ারুল আশরাফ খান অংশ নেন।

বৈঠক শেষে ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেন, বৈঠকে চট্টগ্রামের আশ পাশে বঙ্গোপসাগর সংলগ্ন এলাকায় সাতশ একর জমিতে সাগরের বালু তুলে ও সিটি কর্পোরেশনের ওয়েস্ট বা ময়লা-আবর্জনা জমিয়ে একটি স্মার্ট সিটি তৈরির জন্য চীন প্রস্তাব দিয়েছে। তারা এ সিটি তৈরিতে আগ্রহ প্রকাশ করেছে, আমরা এটা করার জন্য সরকারের দৃষ্টি আকর্ষন করেছি। কেননা, আমাদের ছোট্ট দেশে জনসংখ্যার তুলনায় ভূমি কম, সেকারণে নতুন করে সমুদ্র উপকূলে ৭০০ একর জমিতে একটা স্মার্ট সিটি তৈরি করে স্থলভাগকে কিছুটা বাড়াতে পারি, পৃথিবীর বিভিন্ন দেশে এটা করা হচ্ছে বলেও জানান তিনি।

এছাড়া সমুদ্র উপকূলে এ ধরণের স্মার্ট শহর তৈরি হলে সেখানে বায়ু দুষণ কমবে এবং সমুদ্রের বুকে নতুন শহর হলে দেশের জনগণের জন্য আবাসন সমস্যার সমাধান হবে। এ প্রস্তাবটি আমরা সিটি কর্পোরেশন ও সিটি উন্নয়ন কতৃপক্ষতে আপাতত জানিয়েছি। প্রধানমন্ত্রীকে প্রস্তাবটি দেয়া হবে বলে জানান তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App