×

জাতীয়

ইসি গঠনে ২০ ডিসেম্বর জাপাকে দিয়ে শুরু হচ্ছে রাষ্ট্রপতির সংলাপ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ ডিসেম্বর ২০২১, ০৭:৩৭ পিএম

বর্তমান নির্বাচন কমিশনের মেয়াদ শেষ হচ্ছে আগামী বছরের ১৪ ফেব্রুয়ারী, সেকারণে নতুন ইসি নিয়োগে সংলাপের প্রস্তুতি নিচ্ছে বঙ্গভবন। তার আগে নতুন নির্বাচন কমিশন গঠনে আগামী সপ্তাহে- সম্ভবত ২০ ডিসেম্বর রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ শুরু করতে চলেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। এমন সংলাপের মাধ্যমে সার্চ কমিটি গঠন করে কে এম নূরুল হুদা’র নেতৃত্বাধীন বর্তমান নির্বাচন কমিশন নিয়োগ দিয়েছিলেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। আগামী ২০ ডিসেম্বর সোমবার এই সংলাপ শুরু হবে বলে বঙ্গভবনের একটি দায়িত্বশীল সূত্র মঙ্গলবার (১৪ ডিসেম্বর) নিশ্চিত করেছে।

জাতীয় পার্টির সঙ্গে আলোচনা করে রাষ্ট্রপতি সংলাপ শুরু করতে চান। এ ব্যাপারে জাতীয় পার্টির মহাসচিব মুজিবুল হক চুন্নু জানান, আগামী সোমবার বিকালে রাষ্ট্রপতি আমাদের সঙ্গে আলোচনা করবেন বলে আজকেই আমাদের জানানো হয়েছে। তবে আনুষ্ঠানিক চিঠি এখনও পাওয়া যায়নি।

এ বিষয়ে জানতে চাইলে রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন বলেন, এ বিষয়ে ঘোষণা যথাসময়ে আসবে।

এ বিষয়ে আইন মন্ত্রী আনিসুল হক বলেন, এটি একান্ত রাষ্ট্রপতির এখতিয়ার ভুক্ত। তিনি কখন সার্চ কমিটি গঠনের জন্য দলগুলোর সঙ্গে আলোচনা করবেন তা রাষ্ট্রপতি ঠিক করবেন। তবে ডিসেম্বরে এটি শুরু হতে পারে বলে জানান তিনি।

বাংলাদেশের সংবিধান অনুযায়ী প্রধান নির্বাচন কমিশনার ও নির্বাচন কমিশনার নিয়োগের এখতিয়ার রাষ্ট্রপতির হাতে। তবে সুনির্দিষ্ট আইনের মাধ্যমে তা গঠনের কথা থাকলেও সেই আইনটি এখনও প্রণীত হয়নি।

যদিও বিএনপি, জাতীয় পার্টিসহ দেশের সুশীল সমাজ ইসি গঠনে আইন প্রণয়নের জন্য সংসদ ও সংসদের বাইরে আইন মন্ত্রীর কাছে একটি আইনের খসড়াও দিয়েছে। তবে আইন মন্ত্রী সংসদে জানিয়েছেন আগামী দু’ তিনটি অধিবেশন লাগবে ইসি গঠনে আইন তৈরির জন্য।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App