×

আন্তর্জাতিক

দুবাইতে বিশ্বের প্রথম কাগজমুক্ত সরকার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ ডিসেম্বর ২০২১, ০৫:৫৯ পিএম

দুবাইতে বিশ্বের প্রথম কাগজমুক্ত সরকার

সংযুক্ত আরব আমিরাত, দুবাই

বিশ্বের প্রথম শতভাগ কাগজমুক্ত সরকার হিসেবে আত্মপ্রকাশ করলো দুবাই। গালফ নিউজের এক প্রতিবেদনে বলা হয়, সংযুক্ত আরব আমিরাতের ক্রাউন প্রিন্স শেখ হামদান বিশ্বের প্রথম সরকার হিসেবে দুবাই ও নিজেকে ১০০ ভাগ কাগজমুক্ত হিসেবে ঘোষণা করেছে। এর ফলে বেড়ে যায় দুবাইয়ের সঞ্চয়ের পরিমাণ।

আমিরাতের ক্রাউন প্রিন্স শেখ হামদান বিন মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম জানান, এই সিদ্ধান্তের ফলে ১.৩ বিলিয়ন দিরহাম (৩৫০ মিলিয়ন মার্কিন ডলার) এবং ১৪ মিলিয়ন ঘন্টা সঞ্চয় করতে পেরেছে দুবাই এবং দুবাইয়ের অভ্যন্তরীণ, বৈদেশিক লেনদেন ১০০ শতাংশ ডিজিটাল হয়ে গিয়েছে। একক সরকারি ডিজিটাল প্ল্যাটফর্ম থেকে এই লেনদেন পরিচালনা করা হয় বলে জানানো হয়।

শনিবার এক বিবৃতিতে শেখ হামদান বলেন, দুবাই যে সাফল্য অর্জন করেছে, তা দেশের প্রতিটি মানুষের অবদান। এই সাফল্য নাগরিকদের জীবনে নতুন মাত্রা যোগ করবে। ভবিষ্যতের লক্ষ্যে দুবাইয়ের যাত্রায় নতুন পর্যায় তৈরি করবে।

শেখ হামদান বিবৃতিতে আরও বলেন, ১০০ ভাগ কাগজমুক্ত হিসেবে দুবাইয়ের আত্মপ্রকাশ ডিজিটাল রাজধানী হিসেবে দুবাইকে এগিয়ে রাখবে। এখানে আসা পর্যটকদের সুবিধা থেকে নাগরিক যাবতীয় সেবা ডিজিটাল হওয়ায় পর্যটন বাড়বে। দুবাই বিশ্বের সামনে নিজেকে ডিজিটাল রোল মডেল হিসেবে তুলে ধরতে চাইছে।

দুবাই ক্রাউন প্রিন্স বলেন, সরকার আগামী পাঁচ দশকে দুবাইতে ডিজিটাল জীবন তৈরি এবং উন্নত করার জন্য উন্নত কৌশল বাস্তবায়নের পরিকল্পনা করছে। দুবাইয়ের ডিজিটাল যাত্রার নতুন পর্যায়ে তৈরি করা হবে একের পর এক স্মার্ট সিটি। যা নিজেদের বাসিন্দাদের প্রত্যাশা পূরণ করতে এবং তাদের সমৃদ্ধি, উন্নয়নের নতুন নতুন সুযোগ দেবে। দুবাই পেপারলেস হওয়ার পথে যে পাঁচটি ধাপ পেরিয়েছে। পঞ্চম পর্বের শেষে প্রতিটি সরকারি সংস্থা সমেত মোট ৪৫টি সরকারি সংস্থা ডিজিটাল করা হয়েছিল।

এই সংস্থাগুলি ১৮০০টিরও বেশি ডিজিটাল পরিষেবা এবং ১০,৫০০টির বেশি আর্থিক লেনদেন পরিষেবা দিয়ে থাকে, যা বর্তমানে পুরোপুরি কাগজমুক্ত ও ডিজিটাল। দুবাই সরকারের পক্ষ থেকে জানানো হয়, এই ডিজিটাল পরিষেবাগুলি চালু হওয়ার ফলে ৩৩৬ মিলিয়নেরও বেশি কাগজপত্রের ব্যবহার কমেছে।

উল্লেখ্য, DubaiNow অ্যাপ্লিকেশনের মাধ্যমে বাসিন্দাদের জন্য একটি একক ডিজিটাল প্ল্যাটফর্ম তৈরি করা হয়েছে, যা ১২টি প্রধান বিভাগে বিভক্ত। এই প্ল্যাটফর্ম ১৩০টিরও বেশি স্মার্ট সিটিতে পরিষেবাগুলি অ্যাক্সেসের অনুমতি দেয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App