×

আন্তর্জাতিক

ওমিক্রন দ্রুত ছড়ায়, কমায় টিকার কার্যকারিতা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ ডিসেম্বর ২০২১, ১১:১৩ এএম

ওমিক্রন দ্রুত ছড়ায়, কমায় টিকার কার্যকারিতা

প্রতীকি ছবি

ডেল্টার চেয়ে করোনার নতুন ধরন ওমিক্রন অনেক সংক্রামক। একই সঙ্গে এ ধরন টিকার কার্যকারিতাও বহুলাংশে কমিয়ে দেয়। রবিবার (১২ ডিসেম্বর) এমন তথ্য জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

তবে প্রাথমিক তথ্য অনুযায়ী ওমিক্রনের কারণে খুব একটা গুরুতর উপসর্গ দেখা যায়নি বলেও জানিয়েছে বৈশ্বিক স্বাস্থ্য ব্যবস্থার শীর্ষ এ সংস্থা। খবর ইউরো নিউজ ও বিজনেস ইনসাইডারের।

ভারতে প্রথম শনাক্ত করোনার ডেল্টা ভ্যারিয়েন্টে এখন পর্যন্ত বিশ্বের সবচেয়ে বেশি সংখ্যক মানুষ আক্রান্ত হয়েছেন। কিন্তু দক্ষিণ আফ্রিকায় সন্ধান পাওয়া ওমিক্রনে যে পরিমাণে পরিবর্তন দেখা দিয়েছে, তাতে বিশ্বব্যাপী নতুন করে উদ্বেগ তৈরি হয়েছে।

ওমিক্রনের কারণে আফ্রিকার দক্ষিণাঞ্চলীয় দেশগুলোর সঙ্গে বহু দেশ ইতোমধ্যেই যোগাযোগ বিচ্ছিন্ন করে দিয়েছে। এর অবসানের জন্য অভ্যন্তরীণ যাতায়াতের ওপরেও নিয়ন্ত্রণ আরোপিত হচ্ছে। এরপরও বিশ্বের বহু দেশে দ্রুত ছড়িয়ে পড়ছে ওমিক্রন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, ৯ ডিসেম্বর পর্যন্ত বিশ্বের ৬৩ দেশে থাবা বসিয়েছে করোনার নতুন ধরন ওমিক্রন। এছাড়া করোনার এ ধরনের প্রকোপে দক্ষিণ আফ্রিকা ও ব্রিটেনে দ্রুতগতিতে সংক্রমণ ছড়াতে দেখা যাচ্ছে।

রোববার বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে সংক্ষিপ্ত বিবরণে বলা হয়েছে, প্রাথমিক তথ্যপ্রমাণ থেকে বোঝা যাচ্ছে, করোনার সংক্রমণ ও ছড়িয়ে পড়া রুখতে টিকার কার্যকারিতা কমিয়ে দেয় ওমিক্রন ধরন। সর্বশেষ খবর অনুযায়ী সামাজিক সংক্রণের ক্ষেত্রে ওমিক্রন সম্ভবত ডেল্টা ধরনকেও ছাড়িয়ে যাবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App