×

জাতীয়

শেষ ধাপের ৩৫০টি ইউপির তফসিল ১৯ ডিসেম্বর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ ডিসেম্বর ২০২১, ০৬:০৬ পিএম

ইতিমধ্যে একে একে পঞ্চম ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচনের তফসিল দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এবারে শেষ ধাপে বাকি সব ইউপির ভোট সম্পন্ন করতে চায় ইসি। আগামী ১৯ ডিসেম্বর বাকি প্রায় সাড়ে ৩শ’র মতো ইউনিয়ন পরিষদের তফসিল ঘোষণা করবে এ সাংবিধানিক সংস্থাটি। রবিবার (১২ ডিসেম্বর) এ তথ্য জানিয়েছেন নির্বাচন কমিশনের যুগ্ম সচিব অশোক কুমার দেবনাথ।

তিনি জানান, দেশে প্রায় সাড়ে চার হাজার ইউনিয়ন পরিষদের মধ্যে ইতিমধ্যে পাঁচটি ধাপে মোট ৩ হাজার ৯২৯টি ইউপির তফসিল দেয়া হয়, যার মধ্যে তিনটি ধাপে মোট ২ হাজার ৩৪১টির ভোট সম্পন্ন হয়েছে। চতুর্থ ধাপে আগামী ২৬ ডিসেম্বর ৮৪০টি এবং পঞ্চম ধাপে ৫ জানুয়ারি ৭০৭টি ইউপিতে ভোট নেবে ইসি। বাকি কিছু ইউপিতে মামলা জনিত কারণে এক্ষুনি ভোট নেয়া বা তফসিল দেয়া সম্ভব হচ্ছে না। তাই মামলা বা অন্যান্য সমস্যা নেই এমন সাড়ে তিনশত ইউনিয়ন পরিষদসহ ২টি পৌরসভার তফসিল আগামী ১৯ ডিসেম্বর ঘোষণা করতে কমিশনের প্রস্তুতি রয়েছে। যার ভোট গ্রহণ করা হবে জানুয়ারির শেষার্ধে বলে জানান তিনি।

আর ইউপি নির্বাচন ঘিরে যে সহিংসতা ও মৃত্যু ঘটছে তা অনাকাঙ্খিত ও দুঃখজনক বলে মন্তব্য করে এ অতিরিক্ত সচিব জানান, বাকি ধাপগুলোতে যাতে সহিংসতাহীন ও সুষ্ঠু নির্বাচন হয় সে জন্য ব্যাপক প্রস্তুতি নেয়া হয়েছে। আইন শৃঙ্খলা বাহিনীকে আরো কঠোরভাবে সহিংসতা মোকাবিলার নির্দেশনা দেয়া হয়েছে। তবে নির্বাচনের আগে বা পরে একে অপরের প্রতি সহিংসতা চালাচ্ছে। তাই ঘরে ঘরে গিয়ে পাহারা দেয়া আইন শৃঙ্খলা বাহিনীর পক্ষে অসম্ভব হয়ে পড়েছে। তার পরেও প্রতিটি উত্তেজনা প্রবণ এলাকায় এসপি, ওসি, ইউএনওদের নির্দেশনা দেয়া হয়েছে তারা যেন যে কোন প্রকারে সহিংসতা রোধে কার্যকর পদক্ষেপ নেয়। এ জন্য কমিশন চাহিদা অনুযায়ী আইন শৃঙ্খলা বাহিনী মাঠে নামিয়েছে। রয়েছে নির্বাহী ও জুডিশিয়াল ম্যাজিট্রেট, সঙ্গে র‌্যাব, পুলিশ, বিজিবির সমন্বয়ে স্ট্রাইকিং ফোর্সও মাঠে কাজ করছে বলে জানান তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App