×

পুরনো খবর

রাতে শাক খেলে কি হয় জানেন কী!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ ডিসেম্বর ২০২১, ১২:০৮ পিএম

রাতে শাক খেলে কি হয় জানেন কী!

রান্না শাক

দুপুরে ভাতের সঙ্গে শাক-চচ্চড়ি বাঙালি বাড়িতে হয়ে থাকে। কিন্তু রাতের খাবারের সঙ্গে সচারচর এই পদগুলো পরিবেশন করা হয় না। অনেক বাড়িতেই রাতে শাক-চচ্চড়ি খাওয়ায় কড়া নিষেধাজ্ঞা রয়েছে। বিশেষ করে গুরুজনেরা একদমই রাতে শাক খাওয়ার পক্ষপাতী নন।

শাক-সবজি খাওয়ায় এমনিতে কোনও নিষেধ নেই। বিশেষ করে শাকে রয়েছে প্রচুর পরিমাণে জরুরি পুষ্টিগুণ। যা নিয়মিত খাওয়া স্বাস্থ্যের পক্ষে বেশ উপকারী। কিন্তু রাতে শাক খেতে মানা করেন অনেক চিকিৎসক। কারণ শাকে প্রচুর পরিমাণে আয়রন থাকে। খবর আনন্দবাজার পত্রিকার।

আয়রন এমনিতে রক্তে হিমোগ্লোবিন এবং লোহিত রক্ত কণিকা বাড়াতে সাহায্য করে। কিন্তু অতিরিক্ত পরিমাণে আয়রন ভাল নয়। তা থেকে শরীরে বেশি ক্লান্তি দেখা দিতে পারে। এতে রাতের ঘুমের ব্যাঘাত ঘটতে পারে।

শাক হজম করতেও অনেকটা সময় লাগে। রাতে হজম প্রক্রিয়া এমনিই ধীরে হয়ে যায়। তাই রাতে শাক খেলে গ্যাস-অম্বল-বুকজ্বালার মতো হজমের সমস্যা হতে পারে। তা হলে কী একেবারেই রাতে শাক খাওয়া যাবে না?

আসলে তেমনটা নয়। রাতে শাক খাওয়া যে অত্যন্ত ক্ষতিকর, তেমন নয়। যদি ঘুমাতে যাওয়ার দুই আড়াই ঘন্টা আগে রাতের খাওয়া সারতে পারেন এবং খাওয়ার পর আধ ঘণ্টা হাঁটাহাটি করতে পারেন, তা হলে শাক হজম করতে তেমন কোনও অসুবিধা হওয়ার কথা নয়। ভাতের সঙ্গে শাক ভাজা বা চচ্চড়ি খেতেই পারেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App