নবীনবরণ অনুষ্ঠানে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ

আগের সংবাদ

রোটারির উদ্যোগে ইস্টার্ন ইউনিভার্সিটিতে মাস্ক বিতরণ

পরের সংবাদ

রবিবার যে ৬ জায়গায় চালু হচ্ছে ফাইভ জি

প্রকাশিত: ডিসেম্বর ১১, ২০২১ , ১১:০৭ অপরাহ্ণ আপডেট: ডিসেম্বর ১১, ২০২১ , ১১:০৭ অপরাহ্ণ

দেশে পরীক্ষামূলকভাবে আগামীকাল রবিবার ফাইভ জি চালু করছে রাষ্ট্রায়ত্ত টেলিকম অপারেটর টেলিটক। প্রাথমিকভাবে ছয়টি স্থানে ফাইভ জির পরীক্ষামূলক কার্যক্রম শুরু হবে। বাণিজ্যিকভাবে গ্রাহকদের জন্য ২০২২ সালের মধ্যে ২০০টি স্থানে এই সেবা চালু করা হবে। পর্যায়ক্রমে তা বিস্তৃত করা হবে।

যে ছয় স্থানে ফাইভ জি পরীক্ষামূলক চালু হচ্ছে রবিবার, সেগুলো হলো- ঢাকার বাইরে বঙ্গবন্ধুর জন্মস্থান টুঙ্গীপাড়া, ঢাকায় প্রধানমন্ত্রীর কার্যালয়, ধানমণ্ডি ৩২, বাংলাদেশ সচিবালয়, সংসদ ভবন এলাকা এবং সাভারের জাতীয় স্মৃতিসৌধ।

ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার শনিবার দুপুরে সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।পরীক্ষামূলকভাবে ফাইভ জি নেটওয়ার্ক চালু করা উপলক্ষে পিআইডি এ সংবাদ সম্মেলনের আয়োজন করে।

সংবাদ সম্মেলনে মোস্তাফা জব্বার জানান, পরবর্তী সময়ে টেলিটক ঢাকা শহরের ২০০টি গুরুত্বপূর্ণ এলাকায় এই ফাইভ জি সেবা চালু করবে। আগামী বছর মার্চে বেতার তরঙ্গ বরাদ্দ নিলামে দেওয়ার পর বেসরকারি তিনটি মোবাইল অপারেটর এটি চালু করবে। ২০২২ সালের পর টেলিটক ও বিটিসিএল’র মাধ্যমে দেশের গুরুত্বপূর্ণ শিল্পাঞ্চল বিশেষ করে স্পেশাল ইকোনোমিক জোনগুলোতে এই সেবা চালু করার প্রস্তুতির কাজ চলছে বলেও জানান মন্ত্রী।

সংবাদ সম্মেলন ডাক ও টেলিযোগাযোগ সচিব মো. খলিলুর রহমান, বিটিআরসির চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার, টেলিটকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মোহাম্মদ সাহাব উদ্দিন প্রমুখ উপস্থিত ছিলেন।

এসএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়