×

আন্তর্জাতিক

সড়ক দুর্ঘটনায় মেক্সিকোতে অর্ধশতাধিক অভিবাসী নিহত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ ডিসেম্বর ২০২১, ১০:০৯ এএম

সড়ক দুর্ঘটনায় মেক্সিকোতে অর্ধশতাধিক অভিবাসী নিহত

দুর্ঘটনাকবলিত ট্রাকটি

বাঁচার আশায় গৃহহীন, খাদ্যহীন অবস্থায় ভিন দেশে যাচ্ছিলেন তারা। নিজের ঘর ছেড়ে অনিশ্চয়তার উদ্দেশে পাড়ি দিয়েছিলেন একটু শান্তির খোঁজে। মধ্য আমেরিকার এমন বহু অসহায় বাস্তুহীনের পরিণতি হল মর্মান্তিক। মাঝরাস্তায় ট্রাক উল্টে প্রাণ গেল ৫৩ জনের। আহত হলেন আরও অন্তত ৫৮ জন। এদের মধ্যে কারও কারও অবস্থা আশঙ্কাজনক। কেউ কেউ হয়তো সারা জীবনের জন্য হয়ে গেলেন বিকলাঙ্গ। খবর সংবাদ প্রতিদিনের।

মধ্যে আমেরিকাজুড়ে অশান্তির আবহ। অশান্তি আর দারিদ্রের সঙ্গে লড়তে না পেরে ঘরছাড়া হাজার হাজার মানুষ প্রতিবছর মেক্সিকো পেরিয়ে চলে যেতে চান আমেরিকার অন্যত্র। এই উদ্বাস্তু সমস্যা বন্ধ করতে মেক্সিকো সরকার কড়া ব্যবস্থা নিয়েছে। এদের মাঝরাস্তায় আটকে দেওয়া হয়। এরা যাতে কোনওরকম গণপরিবহণ ব্যবহার করতে না পারে তারও ব্যবস্থা করা হয়। বাধ্য হয়েই ট্রাক, বা অন্য কোনও যানবাহনের মাধ্যমে মেক্সিকো সীমান্তে পৌঁছানোর চেষ্টা করেন হাজার হাজার মানুষ।

বৃহস্পতিবার তেমনই কিছু মানুষ একটি ট্রাকে চেপে মধ্য আমেরিকা থেকে মেক্সিকো পেরিয়ে মূল মার্কিন ভুখণ্ডে যাওয়ার চেষ্টা করছিলেন। দ্রুত সীমান্ত পেরনোর আশায় ধারণক্ষমতার তুলনায় অনেক বেশি যাত্রী ট্রাকটিতে উঠে পড়েন। ভাগ্যের ফেরে দুর্ঘটনার মুখে পড়ে শতাধিক যাত্রীবাহী সেই ট্রাক।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App