×

আন্তর্জাতিক

উইঘুরদের বিরুদ্ধে গণহত্যা চালিয়েছে চীন: যুক্তরাজ্যভিত্তিক ট্রাইব্যুনাল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ ডিসেম্বর ২০২১, ০৪:৪০ পিএম

উইঘুর মুসলিম জনগোষ্ঠীর বিরুদ্ধে দেশটির কর্তৃপক্ষ গণহত্যা চালিয়েছে বলে রুল দিয়েছে যুক্তরাজ্যভিত্তিক একটি অনানুষ্ঠানিক স্বাধীন ট্রাইব্যুনাল। স্বাধীন ট্রাইব্যুনাল এ সিদ্ধান্তে আসার প্রাথমিক কারণ হিসেবে উইঘুরদের বিরুদ্ধে রাষ্ট্র পরিচালিত জন্ম নিয়ন্ত্রণ ও বন্ধ্যকরণ ব্যবস্থার কথা উল্লেখ করেছেন। বৃহস্পতিবার এ রুল দেয় ট্রাইব্যুনাল।

আইনজীবী ও শিক্ষাবিদদের সম্বনয়ে ট্রাইব্যুনালের গঠিত প্যানেলে শুনানিতে সভাপতিত্ব করে প্রখ্যাত ব্রিটিশ আইনজীবী স্যার জিওফ্রে নাইস।

নাইস বলেন, উইঘুর ও অন্যান্য জাতিগত সংখ্যালঘু জনগোষ্ঠীর সংখ্যা দীর্ঘ মেয়াদে কমানোর জন্য চীন একটি ইচ্ছাকৃত, পদ্ধতিগত ও সমন্বিত নীতির প্রয়োগ করেছে বলে আমরা প্যানেলের কাছে সন্তোষজনকভাবে প্রতীয়মান হয়েছে।

তিনি বলেন, ট্রাইব্যুনালের প্যানেল বিশ্বাস করেন, চীনা প্রেসিডেন্ট শি জিনপিংসহ দেশটির ঊর্ধ্বতন কর্মকর্তারা জিনজিয়াং অঞ্চলে মুসলিম সংখ্যালঘুদের নির্যাতন-নিপীড়নে প্রাথমিকভাবে দায়ী।

জিওফ্রে নাইস বলেন, জিনজিয়াংয়ে নির্বিচারে মানুষ হত্যার কোনো প্রমাণ আমরা পাইনি, তবে সেখানে জন্ম রোধের যে কথিত রাষ্ট্রীয় প্রচেষ্টা, তা গণহত্যার শামিল।

জিওফ্রে নাইস আরও বলেন, আমরা উইঘুর জনগোষ্ঠীর বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধ, নির্যাতন ও যৌন সহিংসতা সংগঠনের প্রমাণ পেয়েছি।

তবে ব্রিটিশ আইনজীবী জিওফ্রে নাইস নেতৃত্বাধীন এই ট্রাইব্যুনালের কোনো ধরনের নিষেধাজ্ঞা জারি বা শাস্তি দেওয়ার ক্ষমতা নেই বলে জানা গেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App