×

অর্থনীতি

তিন মাসে বিদেশি বিনিয়োগ ১৮৭৭ কোটি টাকা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ ডিসেম্বর ২০২১, ০৩:০১ পিএম

বাংলাদেশে গত তিন মাসে স্থানীয় বিনিয়োগের পাশাপাশি বেড়েছে বিদেশি বিনিয়োগের পরিমাণ।

বৃহস্পতিবার (৯ ডিসেম্বর) বিনিয়োগের পরিসংখ্যান প্রকাশ করেছে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা)। পরিসংখ্যান অনুযায়ী, তিন মাসে ৭টি শতভাগ বিদেশি ও ৫টি যৌথ বিনিয়োগের জন্য নিবন্ধিত শিল্পে অর্থাৎ বৈদেশিক বিনিয়োগ সম্বলিত ১২টি নিবন্ধিত শিল্প ইউনিটের প্রস্তাবিত বিনিয়োগের পরিমাণ দাঁড়িয়েছে ১ হাজার ৮৭৭ কোটি ৩৯ লাখ ১৫ হাজার টাকা। গত অর্থবছরের একই সময়ে নিবন্ধতি ২০টি শিল্পের প্রস্তাবিত বিনিয়োগের পরিমাণ ছিল ১ হাজার ২৮৫ কোটি ২৭ লাখ ৩১ হাজার টাকা। সে অনুযায়ী (জুলাই’২১-সেপ্টেম্বর’২১) এই তিন মাসে বৈদেশিক বিনিয়োগ প্রস্তাব বৃদ্ধি পেয়েছে ৫৯২ কোটি ১১ লাখ ৮৪ হাজার টাকা বা ৪৬.০৭ শতাংশ।

এদিকে উল্লেখিত তিন মাসে সম্পূর্ণ স্থানীয় বিনিয়োগের জন্য ১৭৭টি নিবন্ধিত শিল্প ইউনিটে প্রস্তাবিত বিনিয়োগের পরিমাণ দাঁড়িয়েছে ১৮ হাজার ৫৮৬ কোটি ৫২ লাখ ৯২ হাজার টাকা। গত অর্থবছরের একই সময়ে নিবন্ধতি ১৯৬টি শিল্পের প্রস্তাবিত বিনিয়োগের পরিমাণ ছিল ১২ হাজার ৬৯৯ কোটি ১৩ লাখ ৩১ হাজার টাকা। সে অনুযায়ী (জুলাই’২১-সেপ্টেম্বর’২১) এই তিন মাসে স্থানীয় বিনিয়োগ প্রস্তাব বৃদ্ধি পেয়েছে ৫ হাজার ৮৮৭ কোটি ৩৯ লাখ ৬১ হাজার টাকা বা ৪৬.৩৬ শতাংশ।

উল্লেখ্য, তিন মাসে মোট ১৮৯টি শিল্প প্রতিষ্ঠান নিবন্ধিত হয়েছে। নিবন্ধিত এসকল প্রতিষ্ঠানে প্রস্তাবিত বিনিয়োগের পরিমাণ দাঁড়িয়েছে ২০ হাজার ৪৬৩ কোটি ৯২ লাখ ৭ হাজার টাকা। গত অর্থবছরের একই সময়ে নিবন্ধতি ২১৬টি শিল্পের প্রস্তাবিত বিনিয়োগের পরিমাণ ছিল ১৩ হাজার ৯৮৪ কোটি ৪০ লাখ ৬২ হাজার টাকা। সে অনুযায়ী (জুলাই’২১-সেপ্টেম্বর’২১) এই তিন মাসে স্থানীয় বিনিয়োগ প্রস্তাব বৃদ্ধি পেয়েছে ৬ হাজার ৪৭৯ কোটি ৫১ লাখ ৪৫ হাজার টাকা বা ৪৬.৩৩ শতাংশ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App