×

জাতীয়

আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস আজ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ ডিসেম্বর ২০২১, ১২:০০ এএম

আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস আজ

দুর্নীতি দমন কমিশন (দুদক)। ফাইল ছবি

আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস আজ বৃহস্পতিবার। প্রতি বছরের মত এবারও সরকারি-বেসরকারিভাবে দিবসটি পালিত হচ্ছে। দুর্নীতি দমন কমিশনও (দুদক) প্রতিবছর বর্ণাঢ্য কর্মসূচি পালন করে থাকে। দিবসটি উপলক্ষ্যে আজ সকাল থেকে দুর্নীতিবিরোধী মানববন্ধন ও আলোচনা সভার আয়োজন করেছে দুদক।

এবারের প্রাতিপাদ্য বিষয় ‘আপনার অধিকার, আপনার দায়িত্ব: দুর্নীতিকে না বলুন’। জাতিসংঘ ২০০৩ সালে ৯ ডিসেম্বরকে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস ঘোষণা করার পরে ২০০৭ সাল থেকে দিবসটি পালন শুরু করে দুদক। এদিকে, দিবসটি উপলক্ষে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) পৃথকভাবে দুর্নীতিবিরোধী নানা কর্মসূচির আয়োজন করেছে।

দুদক জানায়, আজ বৃহস্পতিবার সকাল পৌনে নয়টার দিকে দুদকের প্রদান কার্যালয় প্রাঙ্গনে জাতীয় সঙ্গীত পরিবেশন ও জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে দিবসটির উদ্বোধন করা হবে। সকাল ১০টা থেকে সাড়ে ১০টা পর্যন্ত আধা ঘণ্টা রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, ইংলিশ রোড (পুরান ঢাকা), ফার্মগেট, মিরপুর-১০, উত্তরা (বিমান বন্দর চত্বর), মতিঝিল (শাপলা চত্বর), মানিক মিয়া এভিনিউ, যাত্রাবাড়ী ও মুক্তাঙ্গনে পৃথকভাবে মানববন্ধন করা হবে। বেলা ১১টা থেকে দেড়টা পর্যন্ত দিবসটি উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা অডিটরিয়ামে আয়োজিত সভায় প্রধান অতিথি হিসেবে রাষ্ট্রপতি অ্যাডভোকেট মো. আব্দুল হামিদ ও বিশেষ অতিথি হিসেবে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন অংশগ্রহণ করবেন।

দিবসটি উপলক্ষে টিআইবির কর্মসূচি

টিআইবি জানায়, আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস উদ্যাপন উপলক্ষে দেশব্যাপী বিভিন্ন কার্যক্রমের অংশ হিসেবে টিআইবি ধানমন্ডিস্থ কার্যালয়ে বেলা ১১টায় ‘বাংলাদেশে অনুসন্ধানী সাংবাদিকতা: গণমাধ্যমের প্রাতিষ্ঠানিক চ্যালেঞ্জ’ শীর্ষক আলোচনা সভা এবং অনুসন্ধানী সাংবাদিকতা পুরস্কার ২০২১ ঘোষণা করা হবে। আলোচনায় সংস্থার নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামানসহ প্রতিযোগিতার বিচারকমন্ডলীরা উপস্থিত থাকবেন।

একই দিন বেলা তিনটায় দুর্নীতিবিরোধী কার্টুন প্রতিযোগিতা ২০২১ এর পুরস্কার ঘোষণা এবং সপ্তাহব্যাপী প্রদর্শনীর উদ্বোধন করা হবে। টিআইবির ট্রাস্টি বোর্ডের চেয়ারপারসন অধ্যাপক ড. পারভীন হাসানের সভাপতিত্বে অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সুইজারল্যান্ড দূতাবাসের ডেপুটি হেড অফ মিশন সুজান ম্যুলার, ব্রিটিশ হাই কমিশনারের কাউন্সেলর টম বার্জ, সুইডেন দূতাবাসের সেকেন্ড সেক্রেটারি পাওলা ক্যাস্ট্র নিডারস্টাম এবং কার্টুন প্রতিযোগিতার বিচারকগণ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App