দুর্গাপুরে বিদ্যুৎ সমস্যার সমাধান চাই

আগের সংবাদ

রাজধানীর ফুটপাত দখলমুক্ত হবে কবে?

পরের সংবাদ

জাতীয় মসজিদের রাস্তা দখলমুক্ত হোক

প্রকাশিত: ডিসেম্বর ৯, ২০২১ , ১২:৪১ পূর্বাহ্ণ আপডেট: ডিসেম্বর ৯, ২০২১ , ১২:৪১ পূর্বাহ্ণ

জাতীয় ক্রীড়া পরিষদ ঢাকা বাইতুল মোকাররম জামে মসজিদের পূর্বদিকের প্রবেশ রাস্তার ওপর নির্মাণ শুরু করেছে পার্ক ও ড্রেন। ফলে এই রাস্তায় আগত মুসল্লিরা সীমাহীন দুর্ভোগের শিকার হচ্ছেন।
সাবেক প্রেসিডেন্ট মরহুম এইচ এম এরশাদ জাতীয় মসজিদে পূর্বদিক থেকে আগত মুসল্লি এবং বিদেশি মেহমানদের যাতায়াতের সুবিধার্থে ১৯৮৮ সালে এই সংযোগ রাস্তাটি নির্মাণ করার নির্দেশ দেন। সে অনুযায়ী ১৯৮৯ সালে রাস্তাটি নির্মাণ করে হস্তান্তর করা হয় ইসলামিক ফাউন্ডেশনের কাছে। সেই থেকে রাস্তাটি ইসলামিক ফাউন্ডেশনের আওতাধীন। দীর্ঘদিন মুসল্লিরা এটি ব্যবহার করেছেন। পরবর্তীতে ২০০৪ সালে জাতীয় ক্রীড়া পরিষদ বহুতল ভবন নির্মাণের সময় সামগ্রী রাখার জন্য ইসলামিক ফাউন্ডেশনের কাছ থেকে রাস্তাটি ব্যবহারের অনুমতি নেয়। কথা ছিল, ভবন নির্মাণের পর রাস্তাটি ছেড়ে দেবে। কিন্তু সে কথা রাখা হয়নি। সম্প্রতি জাতীয় ক্রীড়া পরিষদ রাস্তাটি তাদের বলে দাবি করছে। বিষয়টি খুবই উদ্বেগজনক। এমনিতেই বহুতল ও বিশাল এই মসজিদে স্থান সংকুলান না হওয়ায় রাস্তা পর্যন্ত মুসল্লিরা নামাজে দাঁড়ায়। দুই ঈদে ৫-৬টি করে জামাত হয়। দেশের বিভিন্ন স্থান থেকে মুসল্লিরা এখানে নামাজ পড়তে আসেন। চতুর্দিক দিয়েই ভেতরে প্রবেশের ব্যবস্থা রয়েছে। তারপরও অনেক সময় ভিড়ের মধ্যে রাস্তা পারাপার হতে হয়। এ অবস্থায় পূর্বদিকের রাস্তাটি বন্ধ হলে হাজার হাজার মুসল্লি মসজিদে প্রবেশ ও বাহির হতে চরম ভোগান্তির সম্মুখীন হবে।
এছাড়াও মসজিদের পাশে পার্ক তৈরি করা কতটুকু যুক্তিসম্মত? বর্তমানে পার্কগুলো অপরাধের অভয়ারণ্যে পরিণত হয়েছে। অতএব, অবিলম্বে এর অবসান হওয়া দরকার।
ইতোমধ্যে জানা গেছে, ধর্ম মন্ত্রণালয় এবং যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের মধ্যে এ বিষয়ে কথাবার্তা হচ্ছে। আমরা আশা করি, সে কথাবার্তায় ইতিবাচক সিদ্ধান্ত বেরিয়ে আসবে। ইসলামিক ফাউন্ডেশনের টাকায় নির্মিত রাস্তা তার নিরঙ্কুশ কর্তৃত্বেই থাকতে হবে। অবিলম্বে রাস্তাটি দখলমুক্ত করে সংস্কার-মেরামতের পর ব্যবহারের জন্য উন্মুক্ত করে দেয়া হোক।

কে এম ছালেহ আহমদ বিন জাহেরী : শিক্ষার্থী, নাঙ্গলকোট, কুমিল্লা।
[email protected]

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়