×

অর্থনীতি

স্থল বন্দরসমূহের সক্ষমতা ও দক্ষতা বাড়ানোর আহবান বিজিএমইএ’র

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ ডিসেম্বর ২০২১, ১২:২০ এএম

স্থল বন্দরসমূহের সক্ষমতা ও দক্ষতা বাড়ানোর আহবান বিজিএমইএ’র

মঙ্গলবার বাংলাদেশ স্থলবন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান, মো. আলমগীর (অতিঃ সচিব) এর সঙ্গে তার ঢাকা কার্যালয়ে বৈঠককালে এ আহবান জানান তিনি। ছবি: ভোরের কাগজ

বিজিএমইএ সভাপতি ফারুক হাসান সম্প্রসারণশীল ব্যবসা বানিজ্যের ভবিষ্যত চাহিদা মেটাতে দেশের সব স্থলবন্দরের সক্ষমতা ও দক্ষতা বাড়াতে বাংলাদেশ স্থলবন্দর কর্তৃপক্ষ (বিএলপিএ) এর প্রতি আহবান জানিয়েছেন।

মঙ্গলবার (৭ ডিসেম্বর) বাংলাদেশ স্থলবন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান, মো. আলমগীর (অতিঃ সচিব) এর সঙ্গে তার ঢাকা কার্যালয়ে বৈঠককালে এ আহবান জানান তিনি।

ফারুক হাসান বলেন, বাংলাদেশের অর্থনীতি দিন দিন প্রসারিত হচ্ছে, পাশাপাশি দেশের আমদানি-রপ্তানি ও বিনিয়োগও বাড়ছে। তাই, আধুনিক সুযোগ-সুবিধা দেশের ব্যবসা-বানিজ্যে গতির সঞ্চার করবে।

তিনি বলেন, বাংলাদেশ ও ভারত এবং অন্যান্য প্রতিবেশী দেশগুলোর মধ্যে আরও অনুকূল বানিজ্যের সুবিধার্থে স্থলবন্দরগুলোতে উন্নত পরিষেবাসহ অবকাঠামোর সম্প্রসারণ অপরিহার্য।

বিজিএমইএ সভাপতি বাংলাদেশ স্থলবন্দর কর্তৃপক্ষকে বানিজ্য সংশ্লিষ্ট কার্যক্রম গতিশীল রাখার জন্য বন্দরে আমদানি-রপ্তানি সংক্রান্ত সেবা ও প্রক্রিয়াগুলো আরও সহজ করার অনুরোধ জানান।

তিনি আরও বলেন, বৈশ্বিক সরবরাহ চেইনে ইয়ার্ন, কেমিক্যালস এবং অন্যান্য কাঁচামালের দাম বৃদ্ধির ফলে উৎপাদন খরচ বেড়েছে। এই প্রেক্ষাপটে বিশ্ব বাজারে প্রতিযোগী সক্ষমতা ধরে রাখার জন্য লিড টাইম কমাতে এবং অতিরিক্ত খরচের রাশ টেনে ধরার জন্য আরও দক্ষ বন্দর সুবিধা প্রয়োজন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App