×

জাতীয়

সাইবার নিরাপত্তার দায়িত্ব থেকে বিটিআরসিকে অব্যহতি দিন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ ডিসেম্বর ২০২১, ০৫:২৭ পিএম

সাইবার নিরাপত্তার দায়িত্ব থেকে বিটিআরসিকে অব্যহতি দিন

ফাইল ছবি

সামাজিক যোগাযোগ মাধ্যম নিয়ন্ত্রণ ও সাইবার নিরাপত্তার দায়িত্ব থেকে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসিকে অব্যাহতি দেয়ার দাবি জানিয়েছে বাংলাদেশ মুঠোফোন গ্রাহক অ্যাসোসিয়েশন। এতে বিটিআরসি মূল কাজ ক্ষতিগ্রস্ত হচ্ছে এবং গ্রাহকরা সঠিক সেবা পাচ্ছেন না বলে মনে করছে সংগঠনটি।

অ্যাসোসিয়েশনের সভাপতি মহিউদ্দিন আহমেদ বুধবার এক বিবৃতিতে এ দাবি জানান। তিনি বলেন, প্রযুক্তির উন্নয়ন ও সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার বাড়ার সঙ্গে সঙ্গে সাইবার অপরাধ বাড়ছে। একই সঙ্গে বাড়ছে সামাজিক যোগাযোগ মাধ্যমের অস্থিরতা। ফেসবুক, ইউটিউবসহ বিভিন্ন মাধ্যমে অশ্লীল ভিডিও ছড়িয়ে দিলে কিংবা সরকার, রাষ্ট্র বা সমাজবিরোধী পোস্ট দেয়া হলে সেটি নিয়ন্ত্রণ বা বন্ধ করার দায়িত্ব পড়ে বিটিআরসির ওপর। এমন কী সাইবার ঝুঁকি মোকাবিলায়ও বিটিআরসিকে নির্দেশনা দেয়া হয়। কিন্তু প্রকৃতপক্ষে এসব বিটিআরসির কাজ নয়।

মহিউদ্দিন আহমেদ বলেন, আমরা মনে করি, সামাজিক যোগাযোগ মাধ্যম ও সাইবার নিরাপত্তা দেয়া থেকে বিটিআরসিকে অব্যাহতি দেয়া উচিত। কারণ, ফেসবুক, ইউটিউবসহ অসংখ্য সামাজিক যোগাযোগ মাধ্যম বিটিআরসির লাইসেন্সধারী প্রতিষ্ঠান নয়।

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ আইন অনুযায়ী, বিটিআরসি শুধু নিজের লাইসেন্সধারী প্রতিষ্ঠান ও সেবা গ্রহণকারীদের নিয়ে কাজ করবে। যেখানে বিটিআরসি তার লাইসেন্সধারী প্রতিষ্ঠান ও গ্রাহকদের সেবা দিতে গিয়েই হিমশিম খাচ্ছে, সেখানে লাইসেন্স নেই- এমন প্রতিষ্ঠানের কোটি কোটি ব্যবহারকারীকে কীভাবে নিয়ন্ত্রণ করবে।

তিনি বলেন, এসব দেখভালের জন্য সরকারের ন্যাশনাল মনিটরিং সেন্টার (এনটিএমসি), র‌্যাব-পুলিশসহ আরো অনেক ইউনিট রয়েছে। মোবাইল ফোন অপারেটর ও আইজি প্রতিষ্ঠানগুলো সরকারের আইন-শৃঙ্খলা বাহিনীর সঙ্গে কাজ করছে। ফলে সবকিছুর জন্য বিটিআরসিকে দায়িত্ব দেয়ার কারণে সংস্থার মূল কাজ বাধাগ্রস্ত হচ্ছে।

তাই বিটিআরসিকে সামাজিক যোগাযোগ মাধ্যম ও সাইবার নিরাপত্তা থেকে অব্যাহতি দেয়া আইনগতভাবেই জরুরি বলে আমরা মনে করি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App