×

চিত্র বিচিত্র

সপ্তাহে সাড়ে চার দিন কাজ করলেই বেতন যেখানে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ ডিসেম্বর ২০২১, ১২:২০ পিএম

সপ্তাহে পাঁচ দিনও নয়, এবার সাড়ে চার দিন কাজ করলেই হবে। সরকারি কর্মীদের জন্য নয়া নিয়ম আনতে চলেছে সংযুক্ত আরব আমিরাত। গোটা বিশ্বে যেখানে সরকারি কর্মীদের সপ্তাহে পাঁচ দিন করতে হয়, এবার তার ঠিক উল্টো পথে হেঁটেই কর্মীদের স্বার্থে কাজের সময় কমানোর সিদ্ধান্ত নিল আমিরাত। যা বিশ্বে প্রথম। খবর আনন্দবাজার পত্রিকার।

মঙ্গলবার এ বিষয়ে সরকারি সংবাদপত্রে একটি বিবৃতি জারি করে আমিরাত সরকার জানিয়েছে, ২০২২-এর ১ জানুয়ারি থেকে এই নতুন নিয়ম কার্যকর হবে। সোম থেকে বৃহস্পতিবার ৮ ঘণ্টা কাজ করতে হবে। সকাল সাড়ে ৭টা থেকে বিকেল সাড়ে ৩টা পর্যন্ত। শুক্রবার সকাল সাড়ে ৭টা থেকে দুপুর ১২টা পর্যন্ত কাজ করলেই হবে কর্মীদের।

হঠাৎ কাজের সময় কমিয়ে দেওয়া হল কেন? সরকারি সূত্রের খবর, কর্মীদের কাজের মানোন্নয়ন ঘটাতে, তাদের কর্মজীবনের পাশাপাশি সামাজিক জীবনও যাতে একটা সুষ্ঠু পরিবেশের মধ্যে অতিবাহিত হতে পারে তার জন্যই এই উদ্যোগ। কর্মীরা যাতে তাদের কর্মজীবন এবং সামাজিক জীবন দুটোই ঠিকভাবে এগিয়ে নিয়ে যেতে পারেন, সেই চিন্তাধারা থেকে এই সিদ্ধান্ত।

কাজের সময় কমানোর পাশাপাশি সপ্তাহান্তের ছুটির দিনও পরিবর্তন করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। বর্তমানে আরবের দেশগুলিতে শুক্র এবং শনিবার সপ্তাহান্তের ছুটির দিন হিসাবে বরাদ্দ। কিন্তু এবার থেকে আর শুক্রবার সপ্তাহান্তের ছুটি থাকছে না। তার পরিবর্তে রবিবার ছুটির দিন হিসেবে বরাদ্দ করা হবে। শুক্র এবং শনিবারের পরিবর্তে শনি এবং রবিবারকে সপ্তাহান্তের ছুটির দিন হিসেবে ধরা হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App