×

জাতীয়

ভূমি মন্ত্রণালয়ের দুর্নীতিগ্রস্থদের শাস্তির সুপারিশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ ডিসেম্বর ২০২১, ০৭:২৩ পিএম

ভূমি দখলদারের হাত থেকে খাস জমি উদ্ধারের প্রচেষ্টা অব্যাহত রাখার পাশাপাশি উদ্ধারকৃত জমি ভূমিহীনদের মাঝে বরাদ্দ দেয়ার সুপারিশ করেছে জাতীয় সংসদের ভূমি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি। একসঙ্গে ভূমি মন্ত্রণালয়ের অধীনস্থ কর্মকর্তা-কর্মচারীদের সেবার মান উন্নত করে সেবা গ্রহীতাদের হয়রানি বন্ধ এবং সেইসঙ্গে ভূমি নিয়ে দুর্নীতিকারীদের শাস্তি নিশ্চিত করার পরামর্শ দিয়েছে কমিটি।

বুধবার (১২ ডিসেম্বর) কমিটির ১২তম বৈঠকে কমিটির সভাপতি  মকবুল হোসেনের সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত হয়।

কমিটির সদস্য ভূমি মন্ত্রণালয়ের মন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, মনোরঞ্জন শীল গোপাল, নেছার আহমদ, উম্মে ফাতেমা নাজমা বেগম এবং মো. আমিনুল ইসলাম বৈঠকে অংশ নেন।

বৈঠকে চা বাগানসহ অন্যান্য লীজ প্রদানকৃত জমি হতে সরকার যথাযথভাবে ভূমি উন্নয়ন কর পাচ্ছে কিনা তা পারিদর্শন করে পূর্ণাঙ্গ প্রতিবেদন উপস্থাপনের সুপারিশ করা হয়। বিভিন্ন স্থানে খাস ও বেদখলী জমি উদ্ধার করে তা ভূমিহীনদের মধ্যে বিলি বণ্টন করার পরামর্শ করা হয়।

ভবিষ্যতে ভূমি ব্যবস্থাপনার সুবিধার কথা বিবেচনা করে ডিজিটাল ভূমি ব্যবস্থাপনা সফটওয়্যার নির্মাণের কার্যক্রম চলছে বলে বৈঠকে অবহিত করা হয়। কর্মপরিকল্পনার একটি তথ্য চিত্র বৈঠকে উপস্থাপন করা হয়।

ভূমি মন্ত্রণালয়ের সচিব, ভূমি আপিল বোর্ডের চেয়ারম্যান, ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান, ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের মহাপরিচালকসহ মন্ত্রণালয় এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App