×

আন্তর্জাতিক

অস্ট্রেলিয়ায় ওমিক্রনের নতুন সংস্করণ শনাক্ত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ ডিসেম্বর ২০২১, ১১:৪১ পিএম

অস্ট্রেলিয়ায় ওমিক্রনের নতুন সংস্করণ শনাক্ত

প্রতীকী ছবি

বিশ্বব্যাপী উদ্বেগ ও আতঙ্ক বাড়িয়ে চলেছে করোনার নতুন ধরন ওমিক্রন। এর মধ্যে অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ডে শনাক্ত হয়েছে ওমিক্রনের নতুন সংস্করণ। বুধবার (৮ ডিসেম্বর) দেশটির বিজ্ঞানীরা এ তথ্য জানান।

বিজ্ঞানীরা বলছেন, ওমিক্রনের নতুন সংস্করণটি প্রচলিত করোনা পরীক্ষায় শনাক্ত করা সম্ভব নয়। খবর দ্য গার্ডিয়ান ও ব্লুমবার্গের।

কুইন্সল্যান্ডের ভারপ্রাপ্ত প্রধান স্বাস্থ্য কর্মকর্তা পিটার আইটকেন বলেন, ওমিক্রনের নতুন সংস্করণে মূল ধরনের অর্ধেক জিনগত বৈচিত্র্যের উপস্থিতি আছে এবং প্রচলিত পরীক্ষা ব্যবস্থায় এটি শনাক্ত করা যায় না। যার শরীরে ওমিক্রনের নতুন এ সংস্করণ শনাক্ত হয়েছে, তিনি দক্ষিণ আফ্রিকা থেকে অস্ট্রেলিয়ায় আসেন। শনিবার করোনা পরীক্ষায় তার শরীরে ওমিক্রনেরর নতুন সংস্করণ শনাক্ত হয়েছে।

তিনি আরও বলেন, নতুন সংস্করণ শনাক্ত করা না গেলেও একে ‌‘ওমিক্রন’ হিসেবে পরীক্ষায় নিশ্চিত হওয়া গেছে। কিন্তু এখনও আমরা এর ব্যাপারে ভালোভাবে জানি না। এখন আমাদের কাছে ‘ওমিক্রন’ এবং ‘ওমিক্রনের-মতো’ সংস্করণ আছে।

অস্ট্রেলিয়া ছাড়া গত কয়েক দিনে দক্ষিণ আফ্রিকা ও কানাডায় ওমিক্রনের নতুন এ সংস্করণ শনাক্ত হয়েছে। ওমিক্রনের নতুন সংস্করণে একাধিক রূপান্তর ঘটেছে। তবে এতে ওমিক্রনের মতো একটি নির্দিষ্ট জিনগত পরিবর্তন পাওয়া যায়নি। যে কারণে প্রচলিত পিসিআর পরীক্ষায় ওমিক্রনের নতুন এই সংস্করণ শনাক্ত হয় না। এর আগে গত ২৪ নভেম্বর করোনার রূপান্তরিত ধরন ওমিক্রন শনাক্ত হয়। এর মধ্যে বিশ্বের ৫৭টি দেশে ছড়িয়ে পড়েছে এ ধরন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App