×

সারাদেশ

২১ জেলেসহ সাগরে ট্রলার ডুবি: নিখোঁজদের সন্ধানে স্বজনরা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ ডিসেম্বর ২০২১, ০৯:৪৩ পিএম

২১ জেলেসহ সাগরে ট্রলার ডুবি: নিখোঁজদের সন্ধানে স্বজনরা

মঙ্গলবার বেলা ২টায় নিখোঁজদের সন্ধানে ট্রলার নিয়ে স্বজনরা সাগরে রওয়ানা করে। ছবি: ভোরের কাগজ

সাগরে ট্রলিং জাহাজের ধাক্কায় ২১ জেলেসহ ট্রলার ডুবির ঘটনায় ১জন উদ্ধার হলেও গত দুই দিনেও সন্ধান মেলেনি বাকি ২০ জেলের। নিখোঁজ হওয়া ২০ জেলেকে উদ্ধারে প্রশাসনের কোনো তৎপরতা নেই বলেও অভিযোগ করেছেন ক্ষুব্ধ স্বজনরা। মঙ্গলবার (৭ ডিসেম্বর) বেলা ২টায় নিখোঁজদের সন্ধানে ট্রলার নিয়ে স্বজনরা সাগরে রওয়ানা করে।

এদিকে ট্রলার ডুবির ঘটনায় উদ্ধার হওয়া জেলে হাফিজ উদ্দিন (৪০) বলেন, গত রবিবার রাত ১০টায় আমরা সোনার চর থেকে প্রায় ৩৫ কিলোমিটার গভীর সাগরে জাল ফেলে বোটের উপরে দাঁড়িয়ে ছিলাম এসময় চট্টগ্রামের এফবি এসআরএল-৫ নামের একটি ট্রলিং জাহাজ আমাদের ট্রলারটিকে ধাক্কা মেরে চলে যায়। আমরা সবাই পানিতে পড়ে যাই। আমি সারারাত হাবুডুবু খেয়ে পানিতে ভেসে ছিলাম। গতকাল সোমবার বেলা ১১টার সময় মহিপুরের একটি ট্রলার আমাকে দেখে উদ্ধার করে।

উদ্ধার হওয়া ওই জেলে ট্রলার মালিক কামাল খন্দকারের ভাই। আবদুল্লাহপুরের বাসিন্দা ট্রলার মালিক কামাল খন্দকার বলেন, গত শনিবার আমার ট্রলারটি বাচ্চু মাঝিসহ ২১ জেলেকে নিয়ে দক্ষিণ আইচা থানার চরকচ্ছপিয়া মৎস্যঘাট থেকে ইলিশ শিকারে গভীর সাগরে যায়। গত রবিবার রাতে চট্টগ্রামের ট্রলিং জাহাজ এফবি এসআরএল-৫ আমার ট্রলারটিকে ধাক্কা মেরে চলে যায় বলে উদ্ধার হওয়া হাফিজ উদ্দিন আমাদের জানিয়েছেন। আর এতেই আমার ট্রলারটি কাত হয়ে ডুবে যায়।

উপজেলা সিনিয়ির মৎস্য কর্মকর্তা মারুফ হোসেন মিনার বলেন, নিখোঁজ জেলেদের উদ্ধারে কোস্টগার্ড কাজ করছে। কোসটগার্ড দক্ষিণ কমান্ডার হারুনর রশিদ বলেন, ট্রলারটির নাম এফবি মা শামসুন্নাহার। আমরা পায়রা থেকে ৪৫ কিলোমিটার পূর্বে এবং ঢালচর থেকে ৩১ কিলোমিটার দক্ষিণের সাগরে ট্রলার ডুবির স্থানে পর্যবেক্ষণে রয়েছি। আমাদের সঙ্গে ইতিমধ্যে চট্টগ্রামের কোস্টগার্ডের একটি জাহাজ সংযুক্ত হয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা আল নোমান বলেন, এসআরএল-৫ নামের জাহাজ কর্তৃপক্ষের বিরুদ্ধে উদ্ধার হওয়া জেলে হাফিজ মামলা করার প্রস্তুতি নিয়েছে। ডুবে যাওয়া ট্রলার ও নিখোঁজদের কোনো সন্ধান এখন পর্যন্ত পাওয়া যায়নি। বিষয়টি নিয়ে প্রশাসন কাজ করছে এবং উর্ধ্বোতন কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করা হচ্ছে। প্রশাসন ঘটনাস্থলে নিখোঁজদের সন্ধানে কাজ করছে।

নিখোঁজ জেলেরা হলেন- আবুল বাশার, আবদুল খালেক, সুমন, সাহিন, মিজান, হারুন মাঝি ও বাচ্চু মাঝি, আল আমিন, ফারুক, জাবেদ, খালেক, ইউসুফ, জসিম জমাদার, রফিক, মাকসুদ, বাচ্চু, নুরুল ইসলাম, নুরে আলম, দিন ইসলামসহ মোহাম্মদ আলী ও নাগর। এ জেলেরা আবদুল্লাহপুর ও রসুলপুর এবং চর মানিকা ইউনিয়নের বাসিন্দা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App