×

জাতীয়

মুক্তিযুদ্ধে ব্যবহৃত ট্যাংক হস্তান্তর করল ভারত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ ডিসেম্বর ২০২১, ০৫:০৮ পিএম

মুক্তিযুদ্ধে ব্যবহৃত ট্যাংক হস্তান্তর করল ভারত

যুক্তিযুদ্ধে ব্যবহৃত ভারতীয় ট্যাংক ও গান বাংলাদেশের কাছে হস্তান্তরের সময় দুেই দেশের প্রতিনিধিরা। ছবি: ভোরের কাগজ

মুক্তিযুদ্ধে ব্যবহৃত ট্যাংক হস্তান্তর করল ভারত

সীমান্তে বাংলাদেশ ও ভারতের প্রতিনিধিরা।

বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে পাক হানদার বাহিনীর বিরুদ্ধে ভারতীয় সেনাবাহিনীর ব্যবহৃত ১টি টি-৫৫ ট্যাংক (বর্তমানে অকেজো) ও একটি ৭৫/২৪ মি.মি. মাউন্টেন হাউটজার গান ভারত বাংলাদেশ সেনাবাহিনীর কাছে হস্তান্তর করেছে। মঙ্গলবার (৭ ডিসেম্বর) সকাল সাড়ে ১১টায় বেনাপোল স্থলবন্দর দিয়ে ভারত সরকারের এই উপহার বাংলাদেশে পাঠানো হয়। উপহার হিসেবে পাওয়া ট্যাংকটি বাংলাদেশ জাতীয় জাদুঘর কর্তৃপক্ষের কাছে এবং মাউন্টেন হাউটজার গানটি ঢাকা সেনানিবাসে রাখা হবে।

বেনাপোল স্থলবন্দরের উপ-পরিচালক (ট্রাফিক) মামুন কবীর তরফদার জানান, ভারত থেকে পাঠানো ট্যাংক এবং মাউন্টেন হাউটজার গান বাংলাদেশ সেনাবাহিনীর ৫৫ পদাতিক ডিভিশনের তত্তাবাধানে জাতীয় জাদুঘর ও ঢাকা সেনানিবাসে পৌছানো হবে। বাংলাদেশ সেনাবাহিনীর পক্ষে যশোর ৫৫ পদাতিক ব্যাটলিয়নের লে. কর্নেল আশরাফ আলী ভারতের পেট্টাপোল বন্দর এলাকা থেকে এই ভারী যান ২টি গ্রহন করেন। এসময় বিজিবি ও বিএসএফের পদস্ত কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

[caption id="attachment_322719" align="aligncenter" width="1024"] সীমান্তে বাংলাদেশ ও ভারতের প্রতিনিধিরা।[/caption]

বিজয়ের মাসে ভারতের দেওয়া এ-উপহার একটি মাইলফলক ও দৃষ্টান্ত স্থাপন করছে বলে জানিয়েছেন বাংলাদেশ ইন্ডিয়া জার্নালিস্ট ফ্রেন্ডশিপ সোসাইটির সিনিয়র সহ-সভাপতি ও দৈনিক প্রতিদিনের কথা পত্রিকার প্রকাশক সম্পাদক বেনাপোলের মেয়র মো. আশরাফুল আলম (লিটন) বলেন, বাঙ্গালী জাতি ও বাংলাদেশ সৃষ্টিতে ভারতের অবদান বাংলাদেশের মানুষ আজীবন স্মরণ রাখবে। এই উপহার পাক হানদাদের দোসরদের মনে করাতে সক্ষম হবে ভারতের সহায়তায় মুক্তিযোদ্ধারা বাংলাদেশ মুক্ত করেছিলেন।

উল্লেখ্য, এর আগে বেনাপোল চেকপোস্ট দিয়ে মুক্তিযুদ্ধ শেষে ভারতে নিয়ে যাওয়া ৬টি কামান (মুজিব ব্যাটারি) উপহার হিসেবে ফেরত দিয়েছিল ভারতীয় সেনাবাহিনী। এরমধ্যে ২০১১ সালের ২১ জুন ২টি ও ১৯ ডিসেম্বর ৪টি কামান ফেরত দেয়া হয়। এ ছাড়াও বাংলাদেশ সেনাবাহিনীকে বিভিন্ন সময়ে দু‘দেশের সেনাবাহিনীর বন্ধুত্বের নিদর্শন স্বরূপ প্রশিক্ষিত কুকুর, ঘোড়া ও কম্পিউটার উপহার দিয়েছে ভারতীয়

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App