×

আন্তর্জাতিক

বিবিসির ১০০ প্রভাবশালী নারীর তালিকা প্রকাশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ ডিসেম্বর ২০২১, ০৭:১৭ পিএম

বিবিসির ১০০ প্রভাবশালী নারীর তালিকা প্রকাশ

বিবিসির প্রভাবশালী ১০০ নারী

বিশ্বে সমাজ ও সংস্কৃতিতে ভূমিকা রাখা অনুপ্রেরণাদায়ী ও প্রভাবশালী ১০০ নারীর তালিকা প্রকাশ করেছে বিবিসি। এবারের তালিকায় নাম থাকা নারীদের অর্ধেকই আফগানিস্তানের নাগরিক।

এ বছরের তালিকায় রয়েছে, নোবেলজয়ী মালালা ইউসুফজাই, সামোয়ার প্রথম নারী প্রধানমন্ত্রী ফিয়ামে নাওমি মাতাফা, ভারতের আইনজীবী ও অধিকারকর্মী মঞ্জুলা প্রদীপ, সাবেক আফগান নারী পুলিশ সদস্য মোমেনা ইব্রাহিমি, আফগানিস্তানের বাণিজ্যিক উড়োজাহাজের প্রথম নারী পাইলট মহাদেসি মিরজায়ি।

আফগানিস্তানে কাজ করতে গিয়ে দমন-পীড়নের শিকার হওয়া নারীদের উৎসর্গ করা হয়েছে এবারের তালিকা। তাই এতে ৫০ জন আফগান নারীকে রাখা হয়েছে। তালিকায় থাকা কেউ কেউ নিজেদের নিরাপত্তার স্বার্থে ছদ্মনাম ব্যবহার করেছেন এবং ছবি দেননি।

১০০ প্রভাবশালী নারী বাছাইয়ের জন্য বিবিসির একটি দল কাজ করে থাকে। এ দলের সদস্যরা বিশ্বের বিভিন্ন দেশের প্রভাবশালী নারীদের নামের তালিকা জমা দেন। এরপর বিবিসি ওয়ার্ল্ড সার্ভিস নেটওয়ার্কের ভাষা নিয়ে কাজ করা দলের পরামর্শ অনুযায়ী ছোট তালিকা তৈরি করা হয়।

যেসব প্রার্থী গত এক বছরে সংবাদের শিরোনাম হয়েছেন, নিজ কাজের জন্য প্রশংসিত হয়েছেন কিংবা সমাজের কোনো গুরুত্বপূর্ণ পরিবর্তনে ভূমিকা রেখেছেন; তাদেরই এ তালিকায় নির্বাচন করা হয়ে থাকে। প্রতিবছর এ তালিকা নির্বাচনের ক্ষেত্রে একেকটি থিম থাকে। এ বছরের থিম হলো, পৃথিবীর বদলে নারী।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App