×

রাজধানী

নতুন প্রজন্মকে ৩০ লক্ষ শহীদের আশা পূরণের আহ্বান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ ডিসেম্বর ২০২১, ১০:১৯ পিএম

নতুন প্রজন্মকে ৩০ লক্ষ শহীদের আশা পূরণের আহ্বান

বিজয়ের ৫০ বছর উপলক্ষে ঢাকা ক্লাবে আয়োজিত অনুষ্ঠানে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করছেন বিভিন্ন শিল্পীরা। ছবি: ভোরের কাগজ

নতুন প্রজন্মকে ৩০ লক্ষ শহীদের আশা পূরণের আহ্বান

স্বাধীনতার স্বাদ পাওয়া নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের ৩০ লক্ষ শহীদের আশা পূরণ করতে আহ্বান জানিয়েছেন একাত্তরের সম্মুখ সারির বীর মুক্তিযোদ্ধারা। মঙ্গলবার (৭ ডিসেম্বর) সন্ধ্যা সাড়ে ৭ টায় ঢাকা ক্লাবের আয়োজনে ক্লাবটির মেইন লাউঞ্জে স্বাধীনতার ৫০ বছর পূর্তি উদযাপন অনুষ্ঠানে বক্তব্য প্রদানের সময় এ আহ্বান জানান বীর প্রতিক মুক্তিযোদ্ধা ও সাবেক সেনাপ্রধান লেফটেন্যান্ট জেনারেল (অব.) এম হারুন অর রশিদ। এছাড়া বীর বিক্রম খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধা মাহাবুব উদ্দিন আহমেদ নতুন প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধের বিষয়ে স্মৃতিচারণ করে বক্তব্য রাখেন।

সাবেক সেনাপ্রধান হারুন অর রশিদ বলেন, মুক্তিযুদ্ধে জীবন বাজি নিয়ে আমরা যুদ্ধ করেছিলাম এ দেশকে শত্রুমুক্ত করব বলে। যে স্বপ্ন ও বাংলাদেশ গড়ার জন্য ৩০ লক্ষ মানুষ শহীদ হয়েছিলেন তাদের স্বপ্ন পূরণ করতে হবে স্বাধীনতার স্বাদ ভোগ করা নতুন প্রজন্মকে। সামাজিক অবক্ষয় রুখতে হবে। আমরা পাকিস্তানি আমলে শত্রু সৈন্যদের জঘন্য আচরণে গালি দিয়েছি। এখন যদি আমরা দেখি আমার মেয়েরা রাস্তায় নিরাপদে চলতে পারছে না। তখন কষ্ট লাগে। এ দেশ গড়ার জন্য ও বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে নতুন প্রজন্মকে এগিয়ে আসতে হবে।

বীর বিক্রম মাহাবুব উদ্দিন মুক্তিযুদ্ধে নারীদের ভূমিকার কথা স্মৃতিচারণ করে বলেন, একদিন আমার সেক্টরের এক গ্রামে হানাদার বাহিনী ঘেরাও করে। সারা গ্রামে নির্যাতন হত্যাকাণ্ড চালায়। তাদের মধ্যে ৩০-৩৫ বছর বয়সের এক মেয়েকে সম্মানহানী করে এক পাক সৈন্য। তাকে রক্ষা করতে গেলে তার স্বামীকে গুলি করে মেরে ফেলা হয়। এরপর এক মুক্তিযোদ্ধা এসে শত্রুসেনার সঙ্গে মল্লযুদ্ধ করেন। এক সময় পাশে কাঁদতে থাকা সেই মেয়েও পাশে পড়ে থাকা বেয়োনেট দিয়ে সেই সৈন্যকে হত্যা করে। পরে মুক্তিযুদ্ধে যোগ দেন সেই নারী। যুদ্ধ করে গেছেন অসীম সাহসিকতায়। তাই নতুন প্রজন্মকে নারীদের সম্মানের চোখে দেখতে হবে।

এছাড়া অনুষ্ঠানে অভিনেত্রী সারা জাকের ও ঢাকা ক্লাবের সভাপতি খন্দকার মশিউজ্জামান রোমেল বক্তব্য রাখেন। এরপর ক্লাবটির ১০ দিন ব্যাপী স্বাধীনতার ৫০ বছর পূর্তি উদযাপনের অংশ হিসেবে দেশাত্মবোধক নাচ, গান ও আবৃতি অনুষ্ঠিত হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App